বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক মারা গেছেন

ক্যানসারে আক্রান্ত জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক মারা গেছেন। ৪৯ বছর বয়সী এই ক্রিকেটার ক্যান্সারের সঙ্গে বহুদিন যুদ্ধ করছিলেন। ২০১৪ থেকে ২০১৬-এই দুই বছর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্বও পালন করেছেন স্ট্রিক।

জিম্বাবুয়ের প্রথম ও একমাত্র বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়া এই পেসার মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় মৃত্যুবরণ করেন। সেখানেই তার লিভার এবং কোলন ক্যান্সারের চিকিৎসা চলছিল। শেষ সময়ে তার পাশে ছিল পরিবার এবং কাছের বন্ধুরা। বুধবার সকালে হিথ স্ট্রিকের সাবেক সতীর্থ হেনরি ওলেঙ্গা প্রথম নিশ্চিত করেন তার মৃত্যুর খবর।

হিথের বোলিং সহকর্মী হেনরি ওলঙ্গা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। টুইটারে ওলঙ্গা লিখেছেন, ‘দুঃখজনক খবর যে, হিথ স্ট্রিক চলে গেছেন। রেস্ট ইন পিস কিংবদন্তি। আমাদের তৈরি সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা আনন্দের ছিল। আবার দেখা হবে।’

১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত সময় জিম্বাবুয়ে ক্রিকেটের ‘স্বর্ণযুগ’ হিসেবে বিবেচিত হয়। হিথ স্ট্রিক জিম্বাবুয়ের হয়ে ওই সময়ে ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলেছেন। জিম্বাবুয়ের হয়ে টেস্ট ক্রিকেটে ২১৬ উইকেট এবং ওয়ানডে ক্রিকেটে ২৩৯ উইকেট নিয়ে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

সিলেট ভয়েস/এএইচএম