বলিভিয়াকে উড়িয়ে দিল মেসিবিহীন আর্জেন্টিনা, ব্রাজিলের নাটকীয় জয়

র্জেন্টিনা দলের বড় একটা অংশেরই লাপাজের সাড়ে ৩ হাজার মিটার উচ্চতার মাঠটিতে খেলার অভিজ্ঞতা ছিল এই প্রথম। একইসঙ্গে দলের প্রধান তারকা ও নিয়মিত অধিনায়ক লিওনেল মেসিকে ম্যাচটিতে পাওয়া শঙ্কা ছিল। শেষ পর্যন্ত তাকে স্কোয়াডের বাইরে রেখেই একাদশ সাজান কোচ লিওনেল স্কালোনি। তবে মাঠে নামতেই সব দুশ্চিন্তা উধাও বিশ্বচ্যাম্পিয়নদের। বল দখলে আধিপত্য দেখানোর পর আর্জেন্টিনা স্বাগতিক বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) মধ্যরাতে লাপাজের এস্তাদিও হার্নান্দো সাইলস স্টেডিয়ামে মেসির অনুপস্থিতিতে অভিজ্ঞ আনহেল ডি মারিয়া দলকে নেতৃত্ব দিয়েছেন। তিনি গোল না পেলেও করেছেন দুটি অ্যাসিস্ট। দলের জয়ে এনজো ফার্নান্দেজ, নিকোলাস তালিয়াফিকো এবং নিকোলাস গনসালেস একটি করে গোল পেয়েছেন। এ নিয়ে টানা দ্বিতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে বাছাইয়ের টেবিলে শীর্ষস্থান দখল করে নিল আর্জেন্টিনা।

এদিকে বলিভিয়াকে উড়িয়ে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করা ব্রাজিল হোঁচট খেতে বসেছিল পেরুর বিপক্ষে। তবে শেষ মুহূর্তে মার্কিনহোসের নৈপুণ্যে ১-০ গোলের জয় তুলে নিয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ সময় সকাল ৮টায় পেরুর লিমায় মুখোমুখি হয় ব্রাজিল ও স্বাগতিক পেরু। ম্যাচটির শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে খেলা জমে ওঠে। সেখানে কিছুটা এগিয়েই ছিল ব্রাজিল। কিন্তু এদিন পারফরম্যান্সের দিক থেকে তার ধারেকাছেও ছিল না ফার্নান্দো দিনিজের দল। রিচার্লিসনকে সামনে রেখে পেছনে বাঁ পাশে রদ্রিগো, মাঝে নেইমার ও ডানে রাফিনিয়াকে রেখে যে আক্রমণভাগ সাজিয়েছিলেন ব্রাজিল কোচ। কিন্তু মাঠের ফল সেই ভাবে দেননি সেলেসাওদের। প্রতিপক্ষদের তেমন পরিক্ষায় নিতে পারেননি নেইমার-রিচার্লিসনরা।

দ্বিতীয়ার্ধে বিরতি থেকে এসে পেরু যেন অভেদ্য দেয়াল রচনা করে গোলের সামনে। আর সেই দেয়ালে ভাঙতে বারবার ব্যর্থ হয়েছে নেইমার-রিচার্লিসনকে নিয়ে সাজানো ব্রাজিলে আক্রমণভাগ। তবে ম্যাচের শেষদিকে কর্নারের সুযোগ পায় ব্রাজিল। আর সেই কর্নার কিক করে অসাধারণ নৈপুণ্যে বল গোলের সামনে পাঠান নেইমার।

সেখান থেকে হেডের মাধ্যমে জালে বল জড়াতে ভুল করেননি মারকুইনহোস। তাতেই ১-০ গোলের লিড পায় নেইমার বাহিনী। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

সিলেট ভয়েস/এএইচএম