বর্ণাঢ্য আয়োজনে শাবিতে বিজয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন।

শনিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এরআগে  প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়।

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, ডিন’স ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ, হল প্রশাসন, বিভিন্ন বিভাগ, অফিসার্স এসোসিয়েশন, শাবি প্রেসক্লাব, সাংস্কৃতিক সংগঠন, ছাত্রলীগ, পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়। পরে প্রশাসনিক ভবন-২ এর সামনে থেকে একটি বিজয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্ত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, বর্তমানে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, তবে  মুক্তিযুদ্ধ বিরোধী দোষররা প্রতিনিয়ত ষড়যন্ত্রে লিপ্তে আছে। তারা রাষ্ট্রক্ষমতায় আসলে আবারো দেশকে অবনতির দিকে নিয়ে যাবে। তাই দেশকে এগিয়ে নিতে, দেশের পতাকা রক্ষা করতে মুক্তিযুদ্ধ বিরোধী ও পাকিস্তানি দোসরদের যেকোনমূল্যে ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. করিব হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, হল প্রভোস্ট, দপ্তর প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

এরপর সকাল ১০টায় একাডেমিক ভবন ডি এর গ্রাউন্ডে স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাষ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরবর্তী বেলা ১১টায় হ্যান্ডবল গ্রাউন্ডে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এদিকে সন্ধ্যা সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ও মুক্তিযুদ্ধের উপর তথ্যচিত্র প্রদর্শনী ও রাতে আবসিক হলের শিক্ষার্থীদের জন্য ভোজের আয়োজন করা হয়েছে।