বর্ণাঢ্য আয়োজনে ‘তরুলতা’র তৃতীয় বর্ষপূর্তি উদযাপন

‘একটি গাছ একটি প্রাণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল বৃক্ষপ্রেমীদের ভার্চুয়াল প্লাটফর্ম ’তরুলতা’র তৃতীয় বর্ষপূর্তি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

গত শনিবার (২৯ জুলাই) সকাল ১১টায় রাজধানী ঢাকার ফার্মগেটস্থ ডা. আ.কা.মু. গিয়াস উদ্দিন মিল্কী অডিটরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে কেক কেটে তরুলতার সদস্যরা তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করেন।

তরুলতার সিনিয়র এডমিন ও জাতীয় হৃদরোগ ইনস্টিউটের রেডিওলজি বিভাগের প্রধান ডা. সাদেকা দিনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. এমডি হযরত আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্ল্যান্ট কোয়ারেন্টাইন উইং টিউবার কপ ডেভেলপমেন্ট প্রজেক্ট কর্মকর্তা কৃষিবিদ ড. এমডি আজহার আলী, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফুল বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারজানা নাসরীন খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মো. আবিয়ার রহমান, লোকসাহিত্য সংগ্রাহক ও গবেষক সৈয়দা আঁখি হক, কবি শিরীন আফরোজ, জালালাবাদ এ্যাসোসিয়েশন বাংলাদেশের কোষাধ্যক্ষ ব্যবসায়ী আব্দুল হান্নান, দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার চীফ রিপোর্টার আজিজুল পারভেজ, বিলুপ্ত প্রজাতির বৃক্ষ সংরক্ষণ এবং রোপন কার্যক্রমে জাতীয়ভাবে পুরস্কৃত বাগানী মাহবুবুল ইসলাম পলাশ, প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল।

তরুলতার ক্রিয়েটর শাহজানুল ইসলাম লায়েকের পরিচালনায় এবং অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন তরুলতার সিনিয়র এডমিন ও ছাদ বাগানী লায়ন সালমা আলম চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শুধু শখে নয়, পরিবেশ রক্ষায় ছাদবাগান প্রয়োজন। পারিবারিক ফুল, ফল ও শাকসবজির চাহিদা মেটানোর পাশাপাশি ছাদবাগান কার্বন-ডাই-অক্সাইডসহ বেশকিছু ক্ষতিকর উপাদানের মাত্রা কমিয়ে দূষণ কমাবে এবং পরিবেশের তাপমাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করবে৷

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তরুলতার উপদেষ্টা ছালমা জেসমিন জলী, ছাদ বাগানী শাহনাজ পারভীন, কাজী ছালমা আহমদ, শাহীন ইসলাম, নাসিমা হক, বন্যা খান, ফয়সাল আহমদ, মফিউল ইসলাম চৌধুরী, ইয়াসমিন শাহাদাত, জাবিদ আহমেদ, আব্দুর রশিদ, রোকশানা রশিদ, ফাতেমা খান, সাংবাদিক শহিদুল ইসলাম সাজু, তরুলতার মডারেটর রাজিয়া কলি, সৈয়দা মুন্নি, প্রজাতির মন, জুই শাঁখা, মোতালিব খান প্রমুখ।

অনুষ্ঠান বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেন অস্ট্রেলিয়া প্রবাসী নাসিম জীবন, মালেশিয়া প্রবাসী খান ভাই, ব্যবসায়ী আবু নাসের পিন্টু ও আব্দুল আব্দুল হান্নান, যুক্তরাজ্য প্রবাসী নাজমা পারভীন ও শিরীন আফরোজ।

অনুষ্ঠানের শেষদিকে তরুলতা কর্তৃক আয়োজিত বিভিন্ন ইভেন্টের বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার এবং তরুলতার এডমিন প্যানেলের সদস্যবৃন্দ, সফল বাগানী ও আমন্ত্রিত অতিথিদের সম্মাননা স্বরুপ উত্তরীয়, মেডেল, ক্রেস্ট ও উপহারসামগ্রী প্রদান করা হয়।

এরপর সমাপনী অধিবেশনে পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান, কবিতা আবৃতি ও অভিনয়ের পাশাপাশি বৃক্ষপ্রেমীদের স্বতঃস্ফূর্ত ও প্রাণবন্ত উপস্থিতিতে পুরো অনুষ্ঠানস্থল পরিণত হয় সবুজ প্রেমীদের মিলনমেলায়।

সিলেট ভয়েস/এএইচএম