ফেঞ্চুগঞ্জে পানিবন্দি ৩০ হাজার মানুষ

সিলেটের ফেঞ্চুগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেঞ্চুগঞ্জের কুশিয়ারা নদীর পানি হু হু করে বাড়ছে।

দ্রুতগতিতে নদীর পানি বাড়ায় ইতোমধ্যে নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রামে পানি ঢুকেছে। অতিবৃষ্টিতে উপজেলার নিচু সড়কসহ অধিকাংশ এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে রাস্তাঘাট ও বাজারসহ বেশকিছু বাড়িঘর।

উপজেলার কুশিয়ারা নদীর তীরবর্তী ভেলকোনা, সুলতানপুর, সুড়িকান্দি, সাইলকান্দি, গয়াসী, পিঠাইটিকর, ছত্তিশ, বারোহাল, বাঘমারা, জেটিঘাট, পূর্ব যুধিষ্ঠিপুর, চানপুর গ্রামের হাজারো মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।

এদিকে বসতবাড়ি পানিতে তলিয়ে থাকায় দেখা দিয়েছে শুকনো খাবার ও বিশুদ্ধ পনির সংকট। নিজেদের পাশাপাশি গবাদিপশুর খাদ্য সংকট নিয়েও বিপাকে পড়েছে এসব মানুষ।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, বন্যার কারণে উপজেলার অর্ধশতাধিক গ্রামের ৩০ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় বসবাস করছে। পরিস্থিতি মোকাবিলা করতে উপজেলায় ১৪টি আশ্রয়কেন্দ্র চালু করা হয়েছে।

এদিকে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ফেঞ্চুগঞ্জে ভয়াবহ বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা। তবে পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।