প্যারিসে বাঙালি ঐতিহ্য ছড়িয়ে দিতে বৈশাখী উৎসব আয়োজন

প্রবাসে বাঙালি ঐতিহ্য ছড়িয়ে দিতে প্রতিবারের মতো এবারও ফ্রান্সের রাজধানী প্যারিসে বৈশাখী উৎসব ‘বৈশাখী হাওয়ায় হাওয়ায়’ অনুষ্ঠিত হয়েছে।

বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষে স্বরলিপি শিল্পীগোষ্ঠী ফ্রান্সের উদ্যোগে রবিবার (২১ এপ্রিল) বিকাল ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত প্যারিসের মাক্সধর্মী হলে এ উৎসবের আয়োজন করা হয়।

উৎসবের সাংস্কৃতিক পর্বে উপস্থিত প্রবাসী বাংলাদেশিরা সুরের মূর্ছনায় বৈশাখী আনন্দে মেতে উঠেন।

বাংলাদেশ থেকে কয়েক হাজার মাইল দূরের দেশে আবহমান গ্রামবাংলার এ উৎসব ঘিরে ছিল দেশীয় ঐতিহ্যের বাহারি রকমের খাবারের স্টল।

আয়োজক সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনসুর আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত উৎসবে আমন্ত্রিত অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু, ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দীন আহমেদ, ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আবুল কাশেম, বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম, ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের প্রেসিডেন্ট সাত্তার আলী সুমন (শাহ আলম), জেনারেল সেক্রেটারি শুভ্রত ভট্টাচার্য শুভ, সলিডারিটিতে আজি ফ্রান্স (সাফ)’র প্রেসিডেন্ট নয়ন এনকে, কমিউনিটি ব্যক্তিত্ব সরুফ সদিউল, হোসেন সালাম রহমান, মির্জা মাজহারুল ইসলাম, শরীফ রহমান, মিয়া মাসুদ ও আমান উদ্দিন প্রমুখ।

এছাড়া স্থানীয় শিল্প-সাহিত্য, সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক ও বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উৎসবে মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ইমরান ও ঝিলিক। এছাড়া দলীয় সঙ্গীত পরিবেশন করেন প্যারিসে বসবাসরত বাংলাদেশি শিল্পীরা।

আয়োজনের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন, বৈশাখী উৎসব বাঙালির অস্তিত্বের অন্যতম অবিচ্ছেদ্য অংশ। কালের আবর্তে আমাদের এই উৎসব ক্রমাগত হারিয়ে যাচ্ছে।

তাই স্বদেশের পাশাপাশি প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে বাঙালি কৃষ্টি-কালচার ও সংস্কৃতি ছড়িয়ে দিতে সবাইকে আরো বেশি আন্তরিক হতে হবে এমনটাই প্রত্যাশা সকলের।