পেলেকে জয় উৎসর্গ করলো ব্রাজিল

ব্রাজিল শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৪-১ গোলের বড় জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। ব্রাজিলের বিশ্বকাপ দল তাদের দেশের ফুটবল কিংবদন্তি পেলের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তাদের ৪-১ ব্যবধানে জয়কে উৎসর্গ করে। অসুস্থ ৮২ বছর বয়সী পেলে সাও পাওলোর একটি হাসপাতালে শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য চিকিৎসা নিচ্ছেন। পাশাপাশি তিনি কোলন ক্যান্সারেরও চিকিৎসা নিচ্ছেন।

ব্রাজিলিয়ান খেলোয়াড়রা কাতারের দোহা স্টেডিয়াম ৯৭৪-এ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সোমবার (৫ ডিসেম্বর) রাতের ম্যাচে জয় পায়। ম্যাচের পর পেলের নাম এবং তার ফুটবলের সময়ের উদযাপনের একটি ছবি সম্বলিত বড় ব্যানার নিয়ে উদযাপন করে নিজেরাও। ব্রাজিল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে।

গ্যালারিতে ব্রাজিলের সমর্থকরাও পেলের সুস্থ হয়ে ওঠার বার্তাসহ একটি বিশাল ব্যানার ওড়াতে থাকেন। পেলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলারদের মধ্যে অন্যতম খেলোয়াড় হিসেবে বিবেচিত। ব্রাজিলের হয়ে তিনি ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালের বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতায় অংশ নেন। তিনি ব্রাজিলের জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার।

ম্যাচের পর ব্রাজিলের তারকা খেলোয়াড় নেইমার বলেছেন, পেলে এখন কী অবস্থার ভেতর দিয়ে যাচ্ছেন, সেটা বলা কঠিন। কিন্তু আমি তাকে শুভকামনা জানাই। আমি আশা করি তিনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন। আমরা অন্তত তাকে জয়ের মাধ্যমে খানিক আনন্দ দিতে পারতাম।