পারলোনা আফগানরা, দ.আফ্রিকা জিতলো ৫ উইকেটে

একদিনের ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসরে নিজেদের নবম ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছিলো এর আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ২৪৪ রানের লড়াকু পুঁজিও পায়। তবে প্রোটিয়া ব্যাটার ফন ডার ডুসেন এর অবিচল ইনিংসে ১৫ বল এবং ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় প্রোটিয়ারা।

শুক্রবার (১০ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে আফগানিস্তান। ‘ডু অর ডাই ম্যাচে’ আজমতুল্লাহ ওমরজাই এর অপরাজিত ৯৭ রানের উপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪৪ রান সংগ্রহ করে আফগানরা।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা করেন কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা। মুজিব উর রহমানের করা ১১ তম ওভারের শেষ বলে রহমানুল্লাহ গুরবাজের হাতে ধরা পড়ে বিদায় নেন বাভুমা (২৩)। দলের স্কোর তখন ৬৪। ক্রিজে আসেন ফন ডার ডুসেন।এক ওভার পরেই ফিরে যান ইনফর্ম ওপেনার কুইন্টন ডি কক। ৪৭ বলে ৪১ করেন তিনি।

এরপর আফগান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে একে একে ফিরে যান মার্করাম (২৫), ক্ল্যাসেন (১০) ও মিলার (২৪)। তবে অপরপ্রান্তে অবিচল ছিলেন ফন ডার ডুসেন।

অ্যানডিল পেহলুকাও-র সাথে ৬৫ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডুসেন। অপরাজিত ছিলেন ৭৬ রানে। আর পেহুলকাও করেন ৩৯ রান।

আফগানদের পক্ষে দুটি করে উইকেট শিকার করেছেন রশিদ ও মোহাম্মদ নবি। আরেক স্পিনার মুজিব-উর রহমান নেন এক উইকেট।