পাকিস্তানকে ২৬৭ রানের লক্ষ্য দিলো ভারত

এশিয়া কাপের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়ে চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের সামনে চ্যালেঞ্জিং স্কোর করেছে ভারত। পাক পেস আক্রমণে পুরো পঞ্চাশ ওভার খেলতে নাপারলেও ২৬৬ রানের লড়াকু পুঁজি পেয়েছে রোহিত শর্মার দল।

শনিবার (২ সেপ্টেম্বর) শ্রীলংকার পাল্লেকেল্লে স্টেডিয়ামে এশিয়া কাপের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

দীর্ঘ চার বছর পর ওয়ানডেতে মুখোমুখি এশিয়ার দুই চির প্রতিদ্বন্দ্বী দল, স্বাভাবিকভাবেই উত্তেজনার পারদ চড়েছে অনেকটাই। শুরুতেই পাক পেসারদের গতির কাছে হার মানেন টপ অর্ডারের চার ব্যাটার। পাকিস্তানের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফের গতিতে বিপাকে পড়ে যায় ভারত। ১৪.১ ওভারে দলীয় ৬৬ রানে ভারতের চার তারকা ব্যাটার রোহিত শর্মা, বিরাট কোহলি, স্রেয়াশ আইয়ার ও শুভমান গিল হারিয়ে বিপর্যয়ে পড়া ভারতকে উদ্ধার করেন ইশান কিশান ও হার্দিক পান্ডিয়া জুটি।

পঞ্চম উইকেটে ১৩৮ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে বড় সংগ্রহের দিকেই এগুচ্ছিলো টিম ইন্ডিয়া। দুজনেই খেলেছেন পঞ্চাশ পেরোনো ইনিংস। ৩৮ তম ওভারের তৃতীয় বলে ইশান কিশানকে ফিরিয়ে এই জুটি ভাঙেন হারিস রৌফ। বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফেরার আগে ৮১ বলে দুই ছয় আর নয় বাউন্ডারিতে ৮২ রান করেন কিশান।

এরপর রবীন্দ্র জাদেজার সাথে ৩৫ রানের জুটি গড়েন হার্দিক পান্ডিয়া। দলীয় ২৩৯ রানের মাথায় সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দুরে থাকতে শাহিন শাহ আফ্রিদির বলেে আগা সালমানের হাতে ধরা পড়েন তিনি। ৮৭ রানের ইনিংসে ৭ টি চারের মারের সাথে একটি ছক্কা হাঁকান এই ভারতীয় অলরাউন্ডার।

এরপর স্কোরবোর্ডে আর ২৭ রান যোগ করতে চার উইকেট হারিয়ে অলআউট হয় ভারত। রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদ্বীপ যাদব ও জাসপ্রিত বুমরাহ ফিরে যান নিয়মিত বিরতিতে। ৪৮.৫ ওভার খেলে ভারতের সংগ্রহ ২৬৬ রান।

পাকিস্তানের পক্ষে শাহিন শাহ আফ্রিদি নিয়েছেন ৪ উইকেট। হারিস রৌফ আর নাসিম শাহ নিয়েছেন তিনটি করে উইকেট।