পাঁচ উইকেটের হারে এশিয়া কাপ শুরু টাইগারদের

পাঁচ উইেকেটর হার দিয়ে এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ধরাশায়ী হয় টাইগাররা। বাংলাদেশকে অলআউট করে টানা ১১ ওয়ানডেতে প্রতিপক্ষকে অলআউট করার কীর্তি গড়েছে লঙ্কানরা।

ক্যান্ডিতে দিনের শুরুতে ১৬৫ রানের মামুলি লক্ষ্য দিলেও স্বাগতিকদের সহজে জিততে দেয়নি বাংলাদেশ। পাল্লেকেলের উইকেটে ১৬৫ রানের লক্ষ্য পেরোতেও ঘাম ঝরাতে হয়েছে লঙ্কান ব্যাটারদের।

শুরুতেই দুই পেসার তাসকিন ও শরিফুলের জোড়া আঘাতে ১৫ রানে ফেরেন দুই লঙ্কান ওপেনার। তারপর দলীয় ৪৩ রানে কুশল মেন্ডিসকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে অনেকটাই চাপে ফেলে বাংলাদেশ। কিন্তু ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা। এই জুটির দেখেশুনে দলকে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলো। দায়িত্বশীল ব্যাটিংয়ে নিজের চতুর্থ ফিফটি তুলে নেন সামারাবিক্রমা। ৭৮ রানের জুটি অবশেষে ভেঙেছেন শেখ মেহেদী। সামারাবিক্রমাকে স্টাম্পড করিয়েছেন ২৯.১ ওভারে। ৭৭ বলে ৬ চারে ৫৪ রান করেছেন সামারাবিক্রমা। পরের ওভারেই আঘাত হানেন সাকিব। নতুন ব্যাটার ধনাঞ্জয়াকে (২) সরাসরি বোল্ড করে প্যাভিলিয়েনের পথ দেখান টাইগার অধিনায়ক।

তবে তারপর আর কোনো বিপত্তি ছাড়াই আসালাঙ্কা ও শানাকা জুটি শ্রীলঙ্কাকে জিতিয়ে মাঠ ছাড়েন।

বাংলাদেশের হয়ে ২৯ রানে দুটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। একটি করে নেন তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও শেখ মেহেদী।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা: ৩৯ ওভারে ১৬৫/৫ (দাসুন শানাকা ১৪*, চারিথ আসালাঙ্কা ৬২*; ধনাঞ্জয়া ডি সিলভা ২, সাদিরা সামারাবিক্রমা ৫৪, কুশল মেন্ডিস ৫, পাথুম নিসাঙ্কা ১৪, দিমুথ করুনারত্নে ১)

বাংলাদেশ: ৪২.৪ ওভারে ১৬৪/১০ (শরিফুল ২*; মোস্তাফিজুুর ০, তাসকিন ০, শান্ত ৮৯, শেখ মেহেদী ৬, মিরাজ ৫, মুশফিক ১৩, হৃদয় ২০, সাকিব ৫, নাঈম ১৬, তানজিদ তামিম ০)

ফল: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী।