পরীক্ষামূলক চালু হচ্ছে মেট্রোরেল

আগামী ১ অক্টোবর থেকে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালু হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর এমডি এম এ এন সিদ্দিক। তবে এটা উদ্বোধনের দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর ইস্কাটনে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের অফিসে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি জানান, প্রথম অংশ পরিচালনার জন্য নিযুক্ত জনশক্তির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। প্রথম দিন থেকেই পুরোপুরি সেবা দিতে পারবে মেট্রোরেল।

এম এ এন সিদ্দিক জানান, প্রথম দুইটি প্যাকেজে একশ’ কোটি টাকার বেশি সাশ্রয় হবে। প্রথম ৪টি স্টেশনের এক্সিট এন্ট্রির কাজ শেষ হয়েছে। বাকিগুলোর রুফসিট স্থাপনের কাজ চলছে।

সংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমটিসিএল প্রকল্পের এমডি এম এ এন সিদ্দিকসংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমটিসিএল প্রকল্পের এমডি এম এ এন সিদ্দিক
তিনি জানান, ইতোমধ্যে আগারগাঁও পর্যন্ত বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়েছে। আগস্টের মধ্যে আগারগাঁও পর্যন্ত কোনও কাজ বাকি থাকবে না। মতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্রাক বসানো হয়েছে।’

প্রকল্পের এমডি আরও জানান, ইতোমধ্যে ১৪ জোড়া কোচ আনা হয়েছে। ১০টির পারফর্মেন্স টেস্ট চলছে। নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম পরীক্ষা করা হচ্ছে।

জরুরি সেবার আওতায় মেট্রোরেল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে বলেও জানান তিনি।

এম এ এন সিদ্দিক আরও জানান, হোলি আর্টজানে নিহতদের স্মরণে মোমোরিয়াল মনুমেন্ট উত্তরার এক্সিবিশন সেন্টারে স্থাপন করা হয়েছে। এটি তৈরি করে দিয়েছে জাপান। আগামী ২৪ জুলাই জাইকা প্রধান এর উদ্বোধন করবেন।