নেপালের সামনে পাকিস্তানের রানের পাহাড়

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাবর আজম ও ইফতেখার আহমেদের জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে পাকিস্তান ক্রিকেট দল।

বুধবার (৩০ আগস্ট) পাকিস্তানের মুলতানে নেপালের বিপক্ষে ৩০০ বলে ৩৪২ রান করে পাকিস্তান।

এশিয়া কাপের ১৬তম আসরের উদ্বোধনী ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটি করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ব্যাটিংয়ে নেমে ৬.১ ওভারে স্কোর বোর্ডে ২৫ রান জমা করতেই দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হককে হারিয়ে বিপাকে পড়ে যায় স্বাগতিকরা।

তৃতীয় উইকেটে দলের হাল ধরেন অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৮৬ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দিলেও এরপর মাত্র ১৩ রানের ব্যবধানে ফের ২ উইকেট হারায় পাকিস্তান। ৫০ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে ৪৪ রানে ফেরেন রিজওয়ান। তারপর ব্যাটিংয়ে নেমে ১৪ বলে মাত্র ৫ রানে ফেরেন আগা সালমান।

তবে অন্যদের আসা যাওয়ার মধ্যেই একপ্রান্ত আগলে রাখেন অধিনায়ক বাবর আজম। পঞ্চম উইকেটে ইফতেখার আহমেদকে সঙ্গে নিয়ে ১৩১ বলে ২১৪ রানের জুটি গড়েন বাবর। এই জুটিতেই জোড়া সেঞ্চুরি তুলে নেন তারা। বাবর আজম ওয়ানডে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি করেন। সাজঘরে ফেরার আগে ১৩১ বলে ১৪টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ১৫১ রান করেন বাবর। ওয়ানডে ক্রিকেটে এটা তার ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০২১ সালে বার্হিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন।

বাবর আজমের সেঞ্চুরির ম্যাচে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান ইফতেখার আহমেদও। তিনি মাত্র ৭১ বল মোকাবেলা করে ১১টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ১০৯ রানের অনবদ্য ইনিংস খেলেন।

বাবর আজমের ১৫১ আর ইফতেখার আহমেদের ১০৯ রানের ইনিংসে ভর করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪২ রানের পাহাড় গড়ে পাকিস্তান। এছাড়া ৫০ বলে ৪৪ রান করেন মোহাম্মদ রিজওয়ান।