নৃত্যশৈলীর বর্ষা উৎসব সম্পন্ন, সুস্থ সংস্কৃতিচর্চার আহ্বান

‘উৎসব সভা-মাঝে শ্রাবণের বীণা বাজে’ শ্লোগানে সিলেটের নৃত্য চর্চা ও প্রশিক্ষণ কেন্দ্র নৃত্যশৈলীর আয়োজনে দুই দিনব্যাপী বর্ষা উৎসব সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২১ জুলাই) সন্ধ্যায় নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে নৃত্যশৈলী সিলেটের অন্যতম জনপ্রিয় গীতি নৃত্যনাট্য ‘মহাজনের নাও’ পরিবেশনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী বর্ষা উৎসব সমাপ্ত হয়।

উৎসবের সমাপনী পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, ভারতীয় সহকারী হাই কমিশন সিলেটের সহকারী কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল, মহাজনের নাও গীতিনাট্যের রচয়িতা স্থপতি শাকুর মজিদ, সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি শামসুল আলম সেলিম।

এছাড়াও বক্তব্য দেন, নৃত্যশৈলী সিলেটের উপদেষ্টা তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, কর্ণেল (অব.) মো. আব্দুস সালাম বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন আহমদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন।

আরও পড়ুন : সিলেট জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন ৫ গুণীজন

এসময় বক্তারা বলেন- ‘মানুষ তার নিজস্ব ভাষার মাধ্যমে জ্ঞানের রাজ্যে বিচরণ করে কল্যাণময় বিষয়গুলো আহরণ করে যে চেতনার উন্মেষ ঘটায় তা-ই তার সংস্কৃতি। সংস্কৃতি একটি জীবন চেতনা। নিজেকে সভ্য ও সুন্দর করে বহির্প্রকাশ ঘটানোই হচ্ছে সংস্কৃতি। সুস্থ সংস্কৃতিচর্চার মাধ্যমেই আলোকিত মানুষ গড়া সম্ভব। সব অপশক্তিকে প্রতিহত করার অন্যতম উপায় হলো সুস্থ সংস্কৃতিচর্চা। তাই সব অপশক্তির বিরুদ্ধে দাঁড়াতে সংস্কৃতিচর্চার কোনো বিকল্প নেই।’

আবৃত্তিশিল্পী সুকান্ত গুপ্ত’র সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন, নৃত্যশৈলী সিলেটের পরিচালক নীলাঞ্জনা যুঁই।