নির্বাচনী প্রচারে উৎসবমুখর ফেঞ্চুগঞ্জের ৫ ইউনিয়ন

আগামী ১৬ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন। নির্বাচনের বাকি আর মাত্র দুইদিন। ফলে প্রচারও তুঙ্গে। চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন শেষ মুহূর্তের প্রচারে। কর্মী-সমর্থকেরা নিজ নিজ প্রার্থীর পক্ষে ভোটারদের মন জয় করতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভোটাররাও এখন ব্যস্ত চুলচেরা বিশ্লেষণে।

উপজেলার পাঁচটি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, এসব এলাকার আনাচে-কানাচে ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে। হাট-বাজার, চায়ের দোকান, রেস্তোরাঁ ও গ্রাম-গঞ্জে নির্বাচনী প্রচার জমে উঠেছে। চায়ের স্টলে চুমুকে চুমুকে আলোচিত হচ্ছে প্রার্থীদের নাম। প্রার্থীদের আলোচনা-সমালোচনায় মুখরিত ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া, উত্তর কুশিয়ারা ও উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের বিভিন্ন গ্রাম।

এলাকার সাধারণ মানুষ এবার কাকে ভোট দেবেন এ নিয়ে মুখ খুলতে চাইছেন না। তারা চান দেখে-শুনে তার মূল্যবান ভোটটি প্রয়োগ করতে। তাদের মতে, যোগ্য প্রার্থীকেই তারা নির্বাচন করবেন।

এবারের নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর মাথাব্যথা দলীয় বিদ্রোহী প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী। ইউনিয়ন পরিষদের নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই জমজমাট হচ্ছে নির্বাচনী পরিবেশ। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে প্রার্থীরা তাদের নিজেদের ব্যক্তিগত বা রাজনৈতিক পরিচয় তুলে ধরে ভোট চাইছেন। সব প্রার্থীর দাবি, তিনিই যোগ্য। তবে ভোটাররা আগের তুলনায় অনেক সচেতন। তারা যোগ্য প্রার্থী বাছাই করেই ভোট দেবেন।

নির্বাচনে ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৫৪ জন ও সাধারণ সদস্য পদে ১৭১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা
করছেন।

এর মধ্যে ১ নম্বর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. তৈয়ফুর রহমান, স্বতন্ত্র প্রার্থী ইকবাল আহমদ খান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আক্তার আলী।

২ নম্বর মাইজগাঁও ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জুবেদ আহমদ চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী শাহ মো. নুরুল ইসলাম বাছিত, ইমরান আহমদ চৌধুরী, মোহাম্মদ জুমাদুল করিম চৌধুরী, আহমদ বেলায়েত আলম ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মুহিত আহমদ শাহ।

৩ নম্বর ঘিলাছড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. সাইফুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মো. আপ্তাব আলী, মো. রুকুনুজ্জামান চৌধুরী, আশরাফ আলী খান, মো. আমিনুর রহমান, মো. বুরহান উদ্দিন সিন্দু ও শেখ মো. আখতার হোসেন উস্তার।

৪ নম্বর উত্তর কুশিয়ারা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. লুদু মিয়া, বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী আহমদ জিলু, স্বতন্ত্র প্রার্থী মো. ফজলুর রহমান, মোহাম্মদ সিরাজুল ইসলাম ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী সুহেল ইসলাম।

৫ নম্বর উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জুনেদ আহমদ, বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমরান উদ্দিন এবং স্বতন্ত্র প্রার্থী আবজাল হোসাইন।

এছাড়া সংরক্ষিত সদস্য পদে ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৪০ জন, মাইজগাঁও ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ১০ জন ও সাধারণ সদস্য পদে ২৮ জন, ঘিলাছড়া ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ১৪ জন ও সাধারণ সদস্য পদে ৩৫ জন, উত্তর কুশিয়ারা ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ৮ জন ও সাধারণ সদস্য পদে ২৯ জন এবং উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ৯ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত ২ মার্চ প্রকাশিত ভোটার তালিকা অনুযায়ী এবারের নির্বাচনে ৮৬ হাজার ৭৭০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে রয়েছেন পুরুষ ভোটার ৪৩ হাজার ৭১৭ জন এবং নারী ভোটার ৪৩ হাজার ৫৩ জন। এই তালিকায় প্রায় ৫ হাজার রয়েছেন নতুন ভোটার।

ফেঞ্চুগঞ্জ উপজেলার নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এহসানুল কবীর ফেরদৌস জানান, ৪৫টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ৪৫ জন প্রিজাইডিং অফিসার, ২৫৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৫০৬ জন পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।