নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড-বাংলাদেশ

জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আর জয়ের ধারা অব্যাহত রেখে আকাশে উড়তে চায় নিউজিল্যান্ড।

আফগানিস্তাানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল সাকিব বাহিনী। তবে দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

অন্যদিকে, টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে বর্তমান রানার্স-আপ নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮২ বল বাকি রেখে ২৮৩ রানের টার্গেট স্পর্শ করে ৯ উইকেটের জয় পায় কিউইরা। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে ৯৯ রানে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

পরিসংখ্যানে কারা এগিয়ে?

বাংলাদেশের বিপক্ষে এগিয়ে থেকেই শুরু করবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। যা ছিল ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে কিউইদের প্রথম ওয়ানডে সিরিজ জয়।ওয়ানডেতে এখন পর্যন্ত ৪১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড।

এরমধ্যে নিউজিল্যান্ডের জয় ৩০টিতে, বাংলাদেশের ১০টিতে। বাকি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট নিউজিল্যান্ড।

আরও পড়ুন : অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে প্রোটিয়ারা

১৯৯৯ যাত্রা শুরুর পর ২০১১ আসর ছাড়া বিশ্বকাপের সব আসরেই নিউজিল্যান্ডের সাথে দেখা হয়েছে বাংলাদেশের। বিশ্বকাপে পাঁচবারের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারানোর ভালো সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে রান আউটের সুযোগ হাতছাড়া করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত ম্যাচটি ২ উইকেটে হেরে যায় বাংলাদেশ। জীবন পেয়ে ৪০ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন।