নানা ঘটনায় শেষ ২০২২, নতুন সম্ভাবনায় স্বাগত ২০২৩

নানা ঘটনায় মধ্য দিয়ে মহাকালের আবর্তে বিলীন হয়ে গেল আরেকটি বছর। নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনাকে সামনে নিয়ে শুরু হলো নতুন বছরটি। স্বাগতম ইংরেজি নববর্ষ ২০২৩।

অনেক প্রাপ্তি, হতাশা ও নানা ঘটনা-দুর্ঘটনায় শেষ হলো ২০২২। শনিবারের সূর্যাস্তের সঙ্গে সঙ্গে হতাশা, দুঃখ ও না পাওয়ার বেদনাকে বিসর্জন দিয়ে এবং আনন্দ উল্লাসের মাধ্যমে নতুন আশা আর নতুন সম্ভাবনাকে স্বাগত জানিয়ে শুরু হচ্ছে ইংরেজি নতুন বছর ২০২৩। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও নানা আয়োজনের মধ্য দিয়ে বরণ করছে নতুন বছরকে।

এদিকে শতাব্দীর ভয়াবহতম বন্যা, আন্দোলন সংগ্রাম আর ঘটনা দুর্ঘটনার স্মৃতি নিয়ে বছর পার করেছেন সিলেটে মানুষ। নানা অঘটনের মাঝে ছিলো অনেক সুখস্মৃতিও। বিদায়ী ২০২২ সালে সিলেটে ছিল আলোচিত একাধিক ঘটনা।

এর মধ্যে বছরের শুরুতে সিলেট আলোচনায় আসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিরোধী আন্দোলন ঘিরে। শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবালের আশ্বাসে শিক্ষার্থীদের আমরণ অনশন ভাঙার মাধ্যমে ইতি ঘটে অস্থিতিশীল পরিস্থিতির।

এছাড়া পরপর কয়েক দফা বন্যায় চরম দুর্ভোগে পড়েন পুরো সিলেটের মানুষ। শতাব্দীর ভয়াবহতম বন্যায় ডুবে যায় জেলার আশি শতাংশ স্থলভূমি। বন্যা পরিস্থিতি দেখতে সিলেটে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বছরের মাঝামাঝি শাবিপ্রবির শিক্ষার্থী বুলবুল হত্যার ঘটনায় ফের আলোচনায় আসে বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানটি।

ওসমানী নগরে জেনারেটরের ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে একে একে মারা যান প্রবাসী পরিবারের ৪ সদস্য, মর্মান্তিক এই ঘটনা আলোচিত হয় দেশবিদেশে।

মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের আন্দোলনে প্রায় তিন সপ্তাহ স্থবির হয়ে পড়ে চা বাগানগুলো। পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে দৈনিক মজুরি নির্ধারিত হয় ১৭০ টাকা।

জেলা ও মহানগর আওয়ামী লীগের প্রতিনিধি সম্মেলনে দলের কার্যক্রম চাঙা হয়ে ওঠে বছরের শেষভাগে। বিএনপির স্থানীয় এক নেতা খুন হওয়ার পর বিভাগীয় গণ সমাবেশ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে রাজনৈতিক অঙ্গন।

২০২২ সালে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান সাবেক অর্থমন্ত্রী ও ভাষাসৈনিক আবুল মাল আব্দুল মুহিত। সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিসফাক আহমেদ মিশুর অকাল মৃত্যুতে শোকের ছায়া নামে সংস্কৃতি অঙ্গনে।

বছরে বেশকিছু উন্নয়ন প্রকল্প স্বস্তি দিয়েছে নাগরিকদের। সিটি কর্পোরেশন নির্বাচন ও আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে নতুন বছরে রাজনৈতিক অঙ্গন আরও সরব হয়ে থাকবে- এমনটাই মনে করেন বিশ্লেষকরা।

এদিকে ৩১ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পেরিয়ে ১ জানুয়ারি ১২টা বাজার পরপরই সিলেটের বিভিন্ন এলাকায় নানা আয়োজনের মাধ্যমে শুরু হয় বর্ষবরণ। বিশেষ করে এ সময় চারদিক কাঁপিয়ে বাজি ফোটাতে থাকেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। আতশবাজির আলোয় মধ্যরাতের আকাশ ঝলমলে হয়ে ওঠে। বাজির শব্দ আর আলো সবাইকে জানিয়ে দেয়, নতুন বছর এসে গেছে।

নববর্ষ বরণ ও থার্টি ফার্স্ট উদযাপন উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় নগরবাসীকে থার্টি ফার্স্ট উপলক্ষে কোনো আতশবাজি, পটকা কিংবা ফানুস না ওড়াতে অনুরোধ জানানো হয়েছে।