নাটকীয় শেষ ওভারে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর জয়

সহজ ম্যাচকে একরকম কঠিন বানিয়ে, শ্বাষরুদ্ধকর শেষ ওভারে দুই উইকেটের জয় পেলো বাংলাদেশ দল। শুক্রবার সিলেট বিভাগীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম ম্যাচে নাটকীয়তার কমতি রাখেনি টাইগাররা।

শেষ ওভারে টাইগারদের জয়ের জন্য প্রয়োজন ছিলো মাত্র ৬ রান, হাতে ৫ উইকেট। করিম জানাতের করা ওভারের প্রথম বলেই চার মেরে ম্যাচটাকে একদমই হাত ছোঁয়া দুরত্বে নিয়ে আসেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু দ্বিতীয় বলেই আউট মিরাজ। এরপরের বলে তাসকিন আর তারপরের বলে নাসুম। করিম জানাতের হ্যাট্রিকে এশিয়া কাপের সেই পাকিস্তানের বিপক্ষে ম্যাচটির কথাই মনে করিয়ে দিচ্ছিলো অনেকটা।

তবে এবার আর ভক্তদের কাঁদতে হয় নি। করিম জানাতের করা শেষ ওভারের ৫ম বলকে সীমানা ছাড়া করে জয় নিশ্চিত করেন শরীফুল।

এর আগে ১০.১ ওভারে দলীয় ৬৪ রানের মাথায় সাকিবের আউটের পরও ছিলো ভেঙে পড়ার শঙ্কা। তবে তাওহীদ হৃদয় আর শামীম হোসেনের ব্যাটিং দৃঢ়তায় জয়ের কাছাকাছি পৌঁছে যায় বাংলাদেশ। এ দুজনে মিলে গড়েন ৭৩ রানের জুটি। ২৫ বলে ৩৩ করে ফেরেন শামীম হোসেন, তবে ৪৭ রান করে দলকে শেষ পর্যন্ত টেনে নিয়ে যান তাওহীদ হৃদয়।

বরাবরের মতো এই ম্যাচেও ব্যর্থ বাংলাদেশের ওপেনিং জুটি। প্রথম ওভারেই ফজল হক ফারুকীর বলে বোল্ড হয়ে ফেরেন রনি তালুকদার (৪)। ষষ্ঠ ওভারে শান্ত ১৪ আর সপ্তম ওভারে লিটন ১৮ করে ফিরে গেলে জুঁটি বাঁধেন অধিনায়ক সাকিব ও তাওহীদ হৃদয়। ১৭ বলে ১৯ করে ফরিদ আহমদের বলে করিমা জানাতের হাতে ক্যাচ তুলে দেন সাকিব।

আফগানিস্তানের পক্ষে করিম জানাত ১.৫ ওভার বল করে ১৫ রানের বিনিময়ে ৩ টি উইকেট লাভ করেন।

এর আগে মোহাম্মদ নবীর ফিফটি আর আজমতুল্লাহ ওমরজাইয়ের ক্যামিও ইনিংসে ১৫৪ রান করে আফগানিস্তান।