তিস্তা প্রকল্প নিয়ে সুখবর শিগগিরই: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বহুল প্রত্যাশিত তিস্তা প্রকল্পের বিষয়ে ‘সরকার উদ্বিগ্ন’ উল্লেখ করে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘এটা নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় কাজ করছে এখন। শিগগিরই একটা সুখবর দেওয়া যাবে।’ এ বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও যোগাযোগ অব্যাহত আছে বলে জানান তিনি।

সোমবার (১৩ জুন) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‌‘বিএসআরএফ সংলাপে’ অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশের নদী ভাঙ্গন পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়। এটাকে সহনীয় পর্যায়ে আনতে কাজ করছে মন্ত্রণালয়।’

ব্যয়বহুল হওয়ায় নদীতে স্থায়ী বাঁধ নির্মাণও সম্ভব হচ্ছে না বলে জানান জাহিদ ফারুক। তিনি বলেন, ‘তাই প্রতিবছর বাঁধ ভেঙে যায় আবার নতুন করে বাঁধ নির্মাণ করতে হয়, এটা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।’ দুর্নীতির কারণে নয়, নদীর গতি প্রকৃতি পরিবর্তনের কারণে বর্ষা আসলেই বাঁধ ভেঙে যায় বলেও দাবি করেন তিনি।

নদীভাঙন সম্পর্কে কথা বলতে গিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘নদীর তীর থেকে বালু উত্তোলন সঠিকভাবে হলে নদীভাঙন অনেকটা কমে যাবে। তাই এখন থেকে রাতে নদীর তীরের বালু উত্তোলন বন্ধ থাকবে, শুধু দিনেরবেলা বালু উত্তোলন হবে। এরফলে অসাধুভাবে বালু উত্তোলন বন্ধ হবে।’