তামাবিলে আমদানিকারকদের সভায় হামলা ও হুমকি

সিলেটের তামাবিল স্থলবন্দরে কয়লা-পাথর আমদানিকারকদের একটি প্রতিবাদ সভায় হামলার ঘটনা ঘটেছে। এতে কয়েকজন আহত হয়েছেন এবং হামলার কারণে সভা পণ্ড হয়েছে।

সোমবার (৬ মার্চ) বিকেলে এ ঘটনা ঘটে। খবর পেয়ে গোয়াইনঘাট থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ব্যবসায়ীরা জানান, তামাবিল স্থলবন্দর দিয়ে কয়লা-পাথর আমদানি ব্যবসায় জড়িত সাধারণ ব্যবসায়ীরা স্থানীয় প্রভাবশালী জালাল উদ্দিনের কাছে দীর্ঘদিন ধরে জিম্মি। জালাল উদ্দিনকে খুশি করে না চললে কেউ সেখানে ব্যবসা করতে পারেন না। আমদানিকারকদের অনেকের গাড়ি থেকে জোরপূর্বক পাথর নিয়ে নেওয়ার অভিযোগও রয়েছে জালাল ও তার লোকজনের বিরুদ্ধে। এসব কর্মকাণ্ডে অতিষ্ঠ ব্যবসায়ীরা সোমবার সেখানে প্রতিবাদ সভার আয়োজন করেন।

খবর পেয়ে জালাল উদ্দিন ও রাজুর নেতৃত্বে শতাধিক লোক সেখানে গিয়ে সভা আহ্বানকারী ব্যবসায়ীদের ওপর চড়াও হন। তাদের হামলায় ব্যবসায়ী আবুল কাশেম, সামাদ আহমদ, সুহেল আহমদ, মনির উদ্দিন ও মফিজ উদ্দিনসহ আরও কয়েকজন আহত হন।

একাধিক ব্যবসায়ী জানান, জালাল উদ্দিন ও তার লোকজন তাদের কথামতো না চললে প্রাণনাশের হুমকি দিয়েছেন। তারা জানান, তামাবিলে একচ্ছত্র আধিপত্য ধরে রাখতে জালাল উদ্দিন দীর্ঘদিন ধরে সাধারণ ব্যবসায়ীদের এভাবেই জিম্মি করে রেখেছেন।

গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম নজরুল ইসলাম জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

এদিকে জালাল উদ্দিন হামলার অভিযোগ অস্বীকার করে বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ করা হচ্ছে সেগুলো সঠিক নয়।

এ ব্যাপারে তামাবিল পাথর আমদানিকারক সমিতির সভাপতি লিয়াকত আলী বলেন, জালাল উদ্দিনের বিরুদ্ধে সাধারণ ব্যবসায়ীদের অভিযোগ রয়েছে। তার অবৈধ কর্মকাণ্ডের প্রতিবাদে সাধারণ ব্যবসায়ীরা সোমবার সভা আহ্বান করেন। কিন্তু জালাল উদ্দিন তার লোকজন নিয়ে এসে সেই সভা পণ্ড করে দিয়েছেন বলে আমি শুনেছি। এ ব্যাপারে বুধবার (৮ মার্চ) একটি সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় পরবর্তী করণীয় ঠিক করা হবে।