ডাচদের বিপক্ষে ভারতের রান বন্যা

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসরে নিজেদের শেষ ম্যাচে মুখামুখি হয়েছে স্বাগতিক ভারত এবং নেদারল্যান্ডস।

রবিবার (১২ নভেম্বর) দুপুরে ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। আগে ব্যাট করতে নেমে শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরির সাথে রোহিত শর্মা, শুভমান গিল ও বিরাট কোহলির হাফ সেঞ্চুরির ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে খেলা শেষে ৪ উইকেট হারিয়ে ৪১০ রান সংগ্রহ করে ভারত।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকেন ভারতীয় দুই ওপেনার রোহিত ও শুভমান গিল। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ১০০ রান।

ব্যক্তিগত ৫১ রান করে আউট হয়েছেন গিল। তিনি থামলেও আক্রমণ অব্যাহত রেখেছেন রোহিত। দেখে-শুনে খেলে ক্যারিয়ারে ৫৪তম ফিফটি পূরণ করেন রোহিত শর্মা। ফিফটির পর পরেই আউট হয়ে প্যাভিলিয়নের পথে হেঁটেছেন ভারতীয় এই ওপেনার।

দলীয় ১৭.৪ ওভারে বাস ডি লিডের বলে ওয়েসলি বারেসির হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হয়েছেন রোহিত। যাওয়ার আগে তিনি খেলেন ৫৪ বলে ৬১ রানের ইনিংস। এরপর মাঠে নামেন শ্রেয়স আইয়ার।

রোহিতের আউট হওয়ার পর পিচে বেশিক্ষণ থিতু হতে পারেননি বিরাটও। দলীয় ২৮.৪ ওভারে রুলফ ফন ডার মারউইয়ের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথে ফিরেছেন বিরাট। যাওয়ার আগে তিনি খেলেন ৫৬ বলে ৫১ রানের ইনিংস। এরপর মাঠে নামেন লোকেশ রাহুল।

লোকেশ রাহুল নামার পর তাকে ভালোভাবে সঙ্গ দেন শ্রেয়স। এই দুইজন ভারতীয় ব্যাটার মিলে গড়েন ১০৫ বলে ১৪৬ রানের জুটি। এরই মধ্যে ক্যারিয়ারে চতুর্থ শতক পূর্ণ করেন শ্রেয়স আইয়ার। দলীয় ৪৫.৫ ওভারে বাস লিডের বলে চার মেরে শতক পূর্ণ করেন আইয়ার। সেঞ্চুরির পথে তিনি খেলেন মাত্র ৮৪ বল। এরপর ৬৪ বলে ১০২ রান করে আউট হন কে এল রাহুল। ক্রিজে আসেন সুরিয়া কুমার যাদব, শেষ পর্যন্ত শ্রেয়স ব্যাক্তিগত ১২৮ রান এবং সুরিয়া কুমার যাদব ২ রান করে শেষ করেন ইনিংস।

এদিন নেদারসল্যান্ডের হয়ে বাস ডি লিড ২টি, পল ভ্যান মেজকেরেন ও রিলফ ভ্যান ডার একটি করে উইকেট পান।