‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন’

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ আগস্ট) বিকাল সাড়ে পাঁচটায় সিটি পয়েন্টে বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহিদমিনারে গিয়ে শেষ হয়।

সিটি পয়েন্টের সমাবেশে সিলেট জেলা বাম গণতান্ত্রিক জোট, বাসদ সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে ও বাসদ (মার্ক্সবাদী) জেলা সদস্য মূখলেছুর রহমান সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা সিপিবি সভাপতি ফরহাদ হোসেন, বাসদ (মার্ক্সবাদী) আহ্বায়ক উজ্জল রায়, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী) সভাপতি সিরাজ আহমদ, সিপিবি সদস্য এডভোকেট আনোয়ার হোসেন সুমন, বাসদ সদস্য প্রণব জ্যোতি পাল প্রমুখ।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা সিপিবি সাধারণ সম্পাদক খায়রুল হাছান, বাসদ সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক ডা. হরিধন দাশ, বাসদ (মার্ক্সবাদী) সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ শোয়েব প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিশ্ববাজারে যখন তেলের দাম নিম্নমুখী সে সময়ে সরকারের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনগণের উপর মূল্যবৃদ্ধির বোঝা আরও বাড়াবে। শিল্প, কৃষি, পরিবহন থেকে শুরু করে সকল ক্ষেত্রেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে।

বক্তারা বলেন, বিগত সময়ে বিশ্ববাজারে যখন তেলের দাম কম ছিল সে সময়ে তেল বিক্রি করে সরকার ৪৭ হাজার কোটি টাকা মুনাফা করেছিল। তা দিয়েই এই ঘাটতি পূরণ করা যেত। অথচ সরকার সে পথে না হেঁটে জনগণের উপরে মূল্যবৃদ্ধির বোঝা চাপিয়ে দিয়েছে।

১ আগস্ট থেকে ইউরিয়া সারের কেজি প্রতি ৬টাকা করে মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের পর ডিজেলের মূল্যবৃদ্ধি কৃষকদের সর্বশান্ত করে ফেলবে বলেও জানান বক্তারা।

সমাবেশে বক্তারা ঢাকা, লক্ষীপুর সহ বিভিন্ন স্থাে বাম জোটের নেতাকর্মীদের উপর হামলার নিন্দা জানিয়ে স্বৈরাচারি সরকারের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির গণবিরোধী একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে গণপ্রতিরোধ গতে তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।