জয়ের সেঞ্চুরিতে ইমার্জিং এশিয়া কাপের সেমিতে টাইগাররা

মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে ইমার্জিং এশিয়া কাপে টানা দ্বিতীয় জয় পেল বাংলাদেশ-এ দল। আফগানিস্তানের বিপক্ষে ৩০৮ রান করে ২১ রানে জয় পায় বাংলাদেশ।

এই জয়ে তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এ গ্রুপের শীর্ষ দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংরাদেল। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে আফগানরা। তবে ওমানের বিপক্ষে শ্রীলংকা জয় পেলে সেমিফাইনালে যেতে পারবেনা আফগানরা।

গ্রুপ বি থেকে ইতিমধ্যেই সেমিতে উঠেগেছে ভারত-পাকিস্তান।

আসরে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে ৩৫০ রানের টার্গেট তাড়ায় ৩০১ রান করে বাংলাদেশ হারে ৪৮ রানে। শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে ওমানকে ১২৬ রানে গুঁড়িয়ে দিয়ে ২০১ বল হাতে রেখে ৮ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ।

আজ মঙ্গলবার (১৮ জুলাই) শ্রীলংকার কলম্বোর পি সারা ওভালে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। আগে ব্যাট করে মাহমুদুল হাসান জয়ের (১০০) সেঞ্চুরি, জাকির হাসানের (৬২) ফিফটিতে ভর করে ৭ উইকেটে ৩০৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে টাইগার যুবারা।

দলের হয়ে ৪৩ বলে ৪৮ রান করেন জাতীয় দলের তারকা ব্যাটসম্যান সৌম্য সরকার। ইনিংসের শেষদিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৯ বলে ৬টি চার আর এক ছক্কার সাহায্যে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন অলরাউন্ডার মেহেদি হাসান। ১২ বলে ১৫ রান করেন রাকিবুল হাসান।

৩০৯ রানের টার্গেট তাড়া করতে নেমে এক উইকেটে ১১৬ রান করে জয়ের আভাস দিয়ে ছিল আফগানরা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগান যুবারা।

পেসার তানিজম হাসান সাকিব, স্পিনার রাকিবুল হাসান ও মিডিয়াম পেসার সৌম্য সরকারের গতির মুখে পড়ে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রানে ইনিংস গুটায় আফগানরা।

দলের হয়ে সর্বোচ্চ ৭৮ রান করেন রিয়াজ হাসান। ৫০ বলে ৫৩ রানের অনবদ্য ইনিংস খেলেন বাহির শাহ। ৪৪ রান করে করেন নুর আলী জাদরান ও অধিনায়ক শহিদুল্লাহ।

বাংলাদেশের ২১ রানে জয়ে ৩ উইকেট নেন তানজিম হাসান সাকিব। দুটি করে উইকেট নেন রাকিবুল হাসান ও সৌম্য সরকার।