জগন্নাথপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষে নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষে এক আলোচনা সভা আয়োজন করেছে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় মৎস্য অফিস। জগন্নাথপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে এক নৌ র‌্যালিরও আয়োজন করা হয়।

মঙ্গলবার (২৫ জুলাই) সকালে জগন্নাথপুর আব্দস সামাদ আজাদ অডিটোরিয়াম আলোচনা সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা আক্তারুজ্জামান আক্তারের সভাপতিত্বে ও শিক্ষক অনন্ত পালের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার সাজেদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, জগন্নাথপুর উপজেলা পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মধু সদন ধর, জগন্নাথপুর প্রানীসম্পদ কর্মকর্তা খালেদ সাইফুল, মাধ্যমিক শিক্ষা অফিসার একে এম মুখলেছুর রহমান ও কৃষি কর্মকর্তা কাউছার আহমেদ।

সভা শেষে জগন্নাথপুরের নলজুর নদীতে এক মনোরম নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। নৌ র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বরের
সামনে থেকে শুরু হয়ে নলজুর নদীর বাদাউরা এলাকায় গিয়ে শেষ হয়। বিপুল সংখ্যক কর্মকর্তা ও সুবিধাভোগী র‌্যালিতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপজেলা মৎস্য কর্মকর্তা আক্তারুজ্জামান আক্তার বলেন, নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায় ও মাছের নিরাপদ অবস্থান নিশ্চিত করতে আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ভাতে মাছে বাঙালি সেই ঐতিহ্যকে আমরা ফিরিয়ে আনতে চাই।

তিনি বলেন, ‘মাছ শুধু আমরা নিজেরাই খাবো না, বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবো উদ্যোক্তা তৈরি হবে। গ্রামীণ অর্থনীতি সচল হবে। আমরা চাইব যে যেখানে আছেন ভরাট পুকুর খাল, নদী-নালা, বাওর, বিল সব জায়গায় মাছের চাষ করবেন। এরই মধ্য দিয়ে আমাদের সেই পুরনো দিনের মাছে ভাতে বাঙালির ঐতিহ্যটাকে ফিরিয়ে আনব।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চিলাউড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বকুল, যুবলীগ সভাপতি কামাল উদ্দিন, সাবেক মেম্বার রনধির দাস, ছাত্রলীগ নেতা সায়েক আহমেদ, মৎস্যজীবী মোহাম্মদ আলাল মিয়া প্রমুখ।

অনুষ্ঠান শেষে জগন্নাথপুরের সেরা তিন ফিসারি মালিকের হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়। পরে মৎস্য সপ্তাহ উপলক্ষে নলজুর নদীতে মাছের পোনা অবমুক্ত করা হয়।