ছাত্রদলের নতুন কমিটি : সভাপতি রকিবুল, সম্পাদক নাছির

দ্বাদশ সংসদ নির্বাচনের পর দলকে স্বাভাবিক রাজনীতিতে ফিরিয়ে সরকার বিরোধী আন্দোলন চাঙা করতে অঙ্গ-সংগঠন গোছানোয় মনোযোগ দিয়েছে বিএনপির হাইকমান্ড। এর অংশ হিসেবে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি দেওয়া হয়েছে।

শুক্রবার (১ মার্চ) কেন্দ্রীয় ছাত্রদলের কমিটিতে রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে সাত সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে৷ একইসাথে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটির সভাপতি হয়েছেন গণেশ চন্দ্র রায় এবং সাধারণ সম্পাদক করা হয়েছে নাহিদুজ্জামান শিপনকে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন কমিটি গঠনের কথা জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি হওয়া রাকিব সংগঠনের সদ্য সাবেক কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন, আর সাধারণ সম্পাদক হওয়া নাছির একই কমিটির সহসভাপতি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দায়িত্ব পাওয়া গণেশ ও শিপন দুজনই সদ্য সাবেক বিশ্ববিদ্যালয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

রাকিবুল ইসলাম ২০০৬-০৭ শিক্ষাবর্ষের ফজলুল হক মুসলিম হলের পদার্থবিজ্ঞান বিভাগের এবং নাছির ২০০৭-০৮ শিক্ষাবর্ষের স্যার এ এফ রহমান হল ও ইসলামিক স্টাডিজের ছাত্র।

আর ঢাবি শাখার নেতৃত্ব পাওয়া গণেশ জগন্নাথ হলের ২০১০-১১ শিক্ষাবর্ষের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এবং নাহিদুজ্জামান শিপন ২০১১-১২ শিক্ষাবর্ষের স্যার সলিমুল্লাহ মুসলিম হল এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ছাত্র।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রদলের সাত সদস্যবিশিষ্ট নতুন আংশিক কমিটি অনুমোদন করা হয়েছে। নবগঠিত এই কমিটিতে রাকিবুল ইসলামকে সভাপতি এবং নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। কমিটিতে আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়াকে জ্যেষ্ঠ সহসভাপতি, শ্যামল মালুমকে জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক, আমানউল্লাহ আমানকে সাংগঠনিক সম্পাদক, মো. জাহাঙ্গীর আলমকে দপ্তর সম্পাদক এবং শরিফ প্রধান শুভকে প্রচার সম্পাদক করা হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের ১৭ এপ্রিল কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের কমিটি অনুমোদন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ওই বছরের ১২ এপ্রিল কেন্দ্রীয় কমিটির সঙ্গে বৈঠকে সংগঠনের অভিভাবক হিসেবে সর্বসম্মতিক্রমে ছাত্রদলের গঠন-পুনর্গঠন বিষয়ে যাবতীয় ক্ষমতা তারেক রহমানকে দেওয়া হয়। পরে গত বছরের ৮ আগস্ট হঠাৎ করেই শ্রাবণকে সরিয়ে দিয়ে সিনিয়র সহসভাপতি রাশেদ ইকবাল খানকে ভারপ্রাপ্ত সভাপতি করেন তিনি।