চুনারুঘাটে শীতের প্রকোপ, বেড়েছে ঠান্ডাজনিত রোগ

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় তীব্র শীতে জনজীবনে নেমে এসেছে বিপর্যয়। শীতের সঙ্গে পাল্লা দিয়ে উপজেলাজুড়ে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। ডায়রিয়া, নিউমোনিয়া, অ্যাজমাসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ বয়স্করা।

মঙ্গলবার (১৬ই জানুয়ারি) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারি পর্যন্ত ডায়রিয়াজনিত রোগে আক্রান্ত হয়েছে শূন্য থেকে ৫ বছর বয়সী শিশু এবং বয়স্ক প্রায় পাঁচ শতাধিক অ্যাজমা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ঠান্ডাজনিত রোগে শিশু ছাড়াও নানা বয়সী রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, ওয়ার্ডের ভেতরে অধিকাংশ বেডে শিশু এবং রোগীর স্বজনরা রয়েছেন। পাশাপাশি পুরুষ ওয়ার্ডে বেড়েছে অ্যাজমা, শ্বাসকষ্টের রোগী। অনেকে চিকিৎসা নিয়ে বাড়ি চলে গেছেন।

একাধিক ভুক্তভোগী জানান, এক দেড় বছরের সন্তানকে নিয়ে হাসপাতালে আসছি, ডায়রিয়া হয়েছে। এখন মোটামুটি ভালো আছে। তবে পুরোপুরি সুস্থ হয়নি। শরীর খুবই দুর্বল।

হাসপাতালের দায়িত্বরত নার্স ইনচার্জ লুবনা বলেন, ঠান্ডাজনিত রোগে কদিন ধরে রোগীর চাপ বেড়েছে। প্রতিদিন প্রায় ২৫/৩০ জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। আমদের পর্যাপ্ত পরিমাণে রোগীদের কাঙ্ক্ষিত সেবা দিতে চেষ্টা করছি।

এ বিষয় উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোজাম্মেল হক বলেন, ঠান্ডায় শিশুরা ডায়রিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে। ডায়রিয়া হলে শিশুদের ওরস্যালাইন খাওয়াতে হবে। আর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। পঁচা-বাসি খাবার থেকে দূরে রাখতে হবে। প্রতি বছর শীত মৌসুমে ঠান্ডাজনিত রোগে মানুষ আক্রান্ত হয়। বিশেষ করে শিশুদের সংখ্যা বেশি থাকে। গত কয়েকদিনে হাসপাতালে বেশ কিছু রোগী ভর্তি হয়েছে। বেশিরভাগ ডায়রিয়া আক্রান্ত। অনেকে সুস্থ হয়ে ফিরে গেছে। তিনি আরও বলেন, এই শীতে শিশুদের প্রতি বেশি যত্ন নিতে হবে। এ বিষয়ে সচেতনতার কোনো বিকল্প নেই।