চার বছর পর মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান

শিয়া কাপের মঞ্চে আরও একবার রোমাঞ্চের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। চার বছরের বেশি সময় পর আবারও ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) এশিয়া কাপের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ এশিয়ার দুই জায়ান্ট। নিজেদের প্রথম ম্যাচে নবাগত নেপালের বিপক্ষে বিশাল জয় দিয়ে এশিয়া কাপ শুরু করেছে পাকিস্তান। অন্যদিকে আসরে প্রথমবারের মত খেলতে নামছে ভারত।

মর্যাদার লড়াইয়ে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না দল দু’টি। শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

২০১৯ বিশ্বকাপে সর্বশেষ ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। সে বছর ১৬ জুন ইংল্যান্ডের ম্যানচেষ্টারে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টি আইনে ৮৯ রানে জিতেছিল ভারত। এরপর ওয়ানডে ফরম্যাটে না হলেও টি-টোয়েন্টি ফরম্যাটে চারবার মুখোমুখি হয় বাবর আজম-রোহিত শর্মারা। দু’বার করে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের মঞ্চে। এরমধ্যে সমান দু’বার করে জয় ও হারের স্বাদ পেয়েছে দল দু’টি।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩২ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এরমধ্যে ভারতের জয় ৫৫টিতে, পাকিস্তানের জয় ৭৩টিতে। ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়। এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৬বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এরমধ্যে ১৩ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি জিতে পাকিস্তান ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করণে ৩বারের দেখায় ২বার ভারত ও ১বার জয় পায় পাকিস্তান।

গেল বছরের অক্টোবরে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই ম্যাচে কোহলির মহাকাব্যিক ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংসের সুবাদে ৪ উইকেটে জিতেছিল ভারত।

ভারতের স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিধ কৃষ্ণ।

পাকিস্তান স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হাক, সৌদ শাকিল, সালমান আলি আঘা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নাওয়াজ, উসামা মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম।

সিলেট ভয়েস/এএইচএম