চলতি মাসে একই সঙ্গে সূর্য ও চন্দ্রগ্রহণ দেখবে পৃথিবী

লতি অক্টোবর মাসে একই সঙ্গে সূর্য ও চন্দ্রগ্রহণ দেখা যাবে । যা মহাজাগতিক ঘটনা। তবে আপনি এটা চাক্ষুস করতে পারবেন কিনা এখনই জোর দিয়ে বলা যাচ্ছে না। ১৪ অক্টোবর দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অন্যদিকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৮ অক্টোবর।

১৪ অক্টোবর বৃত্তাকার সূর্যগ্রহণ দেখা যাবে। এই সময়ে, সূর্যের চারপাশে আগুনের বলয় তৈরি হবে। যখন চাঁদ সূর্যের সামনে দিয়ে যায়, তখন সূর্যগ্রহণ হয়। যখন চাঁদ সূর্যের চেয়ে ছোট দেখায়, তখন সূর্যের আলোর অধিকাংশই ঢাকা পড়ে যায় এবং সূর্যকে একটি বলয়ের মতো দেখায়। একে বলা হয় বৃত্তাকার সূর্যগ্রহণ। পৃথিবীতে হাজার হাজার কিলোমিটার বা মাইল এই বৃত্তাকার সূর্যগ্রহণ দেখা যাবে।

২৮ অক্টোবর রাতে চন্দ্রগ্রহণ দেখা যাবে। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে থাকে, তখন চাঁদের পৃষ্ঠে পড়ে। আর তাকেই চন্দ্রগ্রহণ বলে। এশিয়া, রাশিয়া, আফ্রিকা, আমেরিকা, ইউরোপ, অ্যান্টার্কটিকা এবং ওশিয়ানিয়া সহ দিগন্তের উপরে চাঁদ যেখানেই থাকবে সেখানেই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

নাসার ২০২৩ অ্যানুলার সোলার ইক্লিপস ব্রডকাস্ট ওয়েবসাইট ভিজিট করে এই দৃশ্য প্রত্যক্ষ করা যাবে। সেখানেই আপনি প্রতি মুহূর্তের আপডেট পেয়ে যাবেন।

১৪ অক্টোবরের সূর্যগ্রহণ পৃথিবীর বেশিরভাগ দেশ থেকেই দেখা যাবে না, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মাত্র আটটি রাজ্য থেকে দেখা যাবে। তবে যুক্তরাষ্ট্রের অন্য রাজ্যগুলো থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

অন্যদিকে ২৮ অক্টোর দিবাগত রাতে চন্দ্রগ্রহণ হবে। এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অ্যান্টার্কটিকা এবং ওশেনিয়াসহ পূর্ব গোলার্ধের বেশিরভাগ এলাকা থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ সময় রাত ১ টা ৩৫ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হবে এবং রাত ২টা ৫৩ মিনিটে চন্দ্রগহণ শেষ হবে। তবে বাংলাদেশের কোন কোন অঞ্চল থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে, এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

সিলেট ভয়েস/এএইচএম