চলতি বছরে শাবিতে ১৮০ কোটি টাকা বরাদ্দ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২৪-২৫ অর্থবছরে ১৮০ কোটি ৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। গত ১২ জুন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এ বরাদ্দ অনুমোদিত হয়।

সোমবার (১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

২০২৪-২৫ অর্থবছরে গবেষণা খাতে ৯ কোটি ৫০ লাখ, বেতন-ভাতায় ১১১ কোটি ৭৬ লাখ, পেনশন খাতে ৬ কোটি ৫৭ লাখ, পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৬ কোটি ৭৭ লাখ, যন্ত্রপাতি খাতে ৯ কোটি ৩৫ লাখ, যানবাহন খাতে ৫২ লাখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ২ কোটি ৮৫ লাখ সহ মোট ১৮০ কোটি ৮ লাখ টাকার বরাদ্দ অনুমোদন করা হয়েছে।

এ প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘সরকার আমাদের বিভিন্ন কাজে প্রচুর পরিমাণে সমর্থন দিচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয়কে সেরা অবস্থানে নিয়ে যেতে চেষ্টা করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা অনেক জায়গায় সর্বোচ্চ অবস্থানে আছি। শিক্ষা, গবেষণা ও সুশাসনে আমরা অনেক এগিয়ে রয়েছি। শিক্ষার্থীদের যে কোনো প্রয়োজনে প্রশাসন সবসময় পাশে থাকবে’।

তিনি আরও বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতায় শাবিপ্রবি অনন্য অবস্থানে রয়েছে। আমাদের আর্থিক স্বচ্ছতার কারণে ইউজিসি আমাদের প্রতি আস্থা রেখেছে। এছাড়া এবারের বাজেটে শিক্ষা ও গবেষণাকে প্রাধান্য দেওয়া হয়েছে। গতবছর শাবিপ্রবিতে ১৬৮ কোটি ৩৬ লাখ টাকা বাজেট বরাদ্দ দেয় ইউজিসি।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল উদ্দিন আহম্মদ ও অতিরিক্ত হিসাব পরিচালক মো. মুর্শেদ আহমদ।