শাবির ১৮ শিক্ষার্থী বহিষ্কার, ১২ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি

র‌্যাগিং, যৌন হয়রানি, পরীক্ষায় অসদুপায় অবলম্বন, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থীকে শাস্তি প্রদান করা হয়েছে। এর মধ্যে র‌্যাগিংয়ের অভিযোগে ব্যবসায় প্রশাসন বিভাগের ১৬ জন শিক্ষার্থীকে আবাসিক হল থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

যৌন হয়রানির অভিযোগে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৫-১৬ সেশনের তাসফিকুল হক নামের এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে একাধিক অপরাধের অভিযোগে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী জীবন চন্দ্র সেনকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের ১২ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ২২৭ তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে বিষয়টি নিশ্চিত করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান।

র‌্যাগিংয়ের অভিযোগে বহিস্কৃতরা হলেন, ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী পাপন মিয়া, মো রিয়াজ হোসেন, পায়েল আহমদ, খালেদ সাইফুল্লাহ, রামিম আহমদ, মো. রাকিব হোসেন, অশেষ চাকমা, সৌরভ নাথ, শরীফুল ইসলাম, অনীক দাস, মো. ফাহিম মিয়া, নয়ন চন্দ্র দে, মো. তোহা মিয়া, মো. আশিক হোসেন, মো. আল আমিন, মো. আপন মিয়া।

এছাড়া তাদেরকে স্ব স্ব হল থেকে আজীবন বহিষ্কারের পাশাপাশি সকল হলে প্রবেশ নিষিদ্ধ করা হয় এবং যেকোনো শৃঙ্খলা বিরোধী কাজে জড়িত হলে কঠোর শাস্তি প্রদান করা হবে মর্মে নোটিশ দেয়া হবে বলে জানান রেজিস্ট্রার।