ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজে বিদায় সংবর্ধনা

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এসএসসি-২০২৩ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. রোকনুজ্জমান খাঁন, পিএইচডি, এইসি। এছাড়া উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ, শিক্ষকমণ্ডলী ও বিদায়ী শিক্ষার্থীরা।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে ভিন্ন বিভাগের ২ জন শিক্ষার্থী প্রতিষ্ঠানে তাদের অভিজ্ঞতা ও স্মৃতিচারণমূলক বক্তব্য তুলে ধরে। অতঃপর শ্রেণি শিক্ষকগণ দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

বিদায়ী শিক্ষার্থীদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন অধ্যক্ষ এবং ভালো ফলাফল ও সার্বিক মঙ্গল কামনা করে দোয়া প্রার্থনা করা হয়।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষ বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সুশৃঙ্খল এই শিক্ষাপ্রতিষ্ঠান তোমাদের পদস্পর্শে একদিন মুখরিত হয়ে উঠেছিল। যে পথ একদিন তোমাদের নিয়ে এসেছিল এই প্রতিষ্ঠানের আঙিনায়, আজ সেই পথই আবার তোমাদের ডাক দিয়েছে- ‘হাঁকিছে ভবিষ্যৎ, হও আগুয়ান’। তাই আজ বেজে উঠেছে বিদায়ের বেদনার করুণ সুর। এই বিদ্যাপীঠে তোমাদের স্মৃতিমধুর অনেকগুলো দিন কেটেছে। আজ ভবিষ্যতের সিঁড়িতে তোমরা যখন প্রজ্ঞার ছায়া ফেলতে যাচ্ছো তখন বলি- এই প্রতিষ্ঠানের স্মৃতিময় দিনগুলো আর প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের ঐকান্তিক অবদানের কথা যেন তোমরা ভুলে না যাও। এই বিদ্যানিকেতনের অভিজ্ঞতা ও ঐতিহ্য যেন হয় তোমাদের ভবিষ্যৎ গড়ে তোলার প্রেরণা। তোমাদের সততা, অধ্যবসায় ও কর্তব্যনিষ্ঠা, সংযত আচরণ এবং গভীর পাঠানুরাগ তোমাদের দান করুক মহত্তর চারিত্রিক সম্পদ। তোমাদের যাত্রাপথ নতুন নতুন সাফল্যে ভরে উঠুক, জীবন হোক সুন্দর ও স্বার্থক।

এছাড়া তিনি র্শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতি গঠনে অবদান রাখার আহ্বান জানান। দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিদায়ী শিক্ষার্থীদের নৈতিকতা সম্পন্ন, মানবিক গুণে সৃষ্টিশীল এবং সুশিক্ষায় শিক্ষিত হয়ে সুনাগরিক হওয়ার আহ্বান জানান। পরিশেষে অনুষ্ঠান আয়োজনে নিয়োজিত সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।