কোহলি-শ্রেয়াসের জোড়া সেঞ্চুরিতে ৩৯৭ রান তুললো ভারত

বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ারের জোড়া সেঞ্চুরিতে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের সামনে ৩৯৮ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেট ভারতের এটাই দলীয় সর্বোচ্চ রান। এর আগে ২০০৯ সালে নিউজ্যিান্ডের ক্রাইস্টচার্চে ৪ উইকেটে ৩৯২ রান করেছিল ভারত।

দলের হয়ে ১১৩ বলে ৯টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১১৭ রান করে ফেরেন বিরাট কোহলি। ওয়ানেডে ক্রিকেটের ইতিহাসে এটি কোহলির ৫০তম সেঞ্চুরি। এই সেঞ্চুরিতে একদিনের ক্রিকেটে সর্বোচ্চসেঞ্চুরির মালিক হলেন ভারতীয় ক্রিকেটের পোস্টারবয় বিরাট কোহলি। এতদিন ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন কিংবদন্তী ব্যাটার শচীন টেন্ডুলকার।

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত।

দুই ওপেনার রোহিত শর্মা-শুভমান গিল নতুন বলে আক্রমণাত্মক শুরু করেন। শুরুর ৫০ রান তুলতে মাত্র ৩২ বল খরচ করেছেন ভারতীয় ওপেনাররা। যেখানে সিংহভাগ রানই আসে রোহিতের ব্যাট থেকে।

উড়ন্ত শুরু করলেও রোহিত সাজঘরে ফিরেছেন হাফ সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে। নবম ওভারে টিম সাউদিকে উড়িয়ে মারতে গিয়ে কেন উইলিয়ামসনের হাতে ধরা পড়েছেন ভারত অধিনায়ক। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৯ বলে ৪৭ রান।

রোহিত ফেরার পর উইকেটে আসেন কোহলি। প্রথমে দেখে শুনে খেললেও পরে তিনি হাত খুলতে থাকেন। এরই মাঝে মারকুটে ব্যাটিংয়ে ব্যক্তিগত পঞ্চাশ হাঁকান গিল, বল খেলেন মাত্র ৪১ টি। পায়ের পেশিতে টান লাগায় ২৩তম ওভারের খেলা চলাকালে মাঠ ছাড়েন তিনি। তবে সেই চোট গুরুত্বর ছিল না। ৪ উইকেট যাওয়ার পর আবারও ব্যাটিংয়ে নেমেছেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৮০ রানে।

এরপর কোহলির সাথে আক্রমনের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন আইয়ার। বিরাট কোহলির সেঞ্চুরির দিনে বিধ্বংসী ব্যাটিংয়ে ৬৭ বলে তিনটি চার আর ৭টি ছক্কার সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন শ্রেয়াস আইয়ার। তিনি ৭০ বলে ৪টি চার আর ৮টি ছক্কার সাহায্যে ১০৫ রান করে ফেরেন।

বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ারের জোড়া সেঞ্চুরি আর শুভমান গিলের (৮০*) অনবদ্য ফিফটি এবং রোহিত শর্মার (৪৭) ব্যাটিং নৈপূণ্যে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯৭ রানের রেকর্ড গড়ে ভারত।