কোহলি-রাহুলের জোড়া সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড়

বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ব্যাটিং তাণ্ডবে রানের পাহাড় গড়েছে ভারত। নির্ধারিত ৫০ ওভারের খেলা শেষে ২ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩৫৬ রান। বিরাট কোহলি ও লোকেশ রাহুল দুজনেই করেছেন সেঞ্চুরি।

রবিবার (১০ সেপ্টেম্বর) শ্রীলংকার রাজধানী কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। এশিয়া কাপের ১৬তম আসরের সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। আগে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে রোহিত শর্মারা। উদ্বোধনীতে ১২১ রানের জুটি গড়েন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। এরপর মাত্র ৩ রানের ব্যবধানে ভারত হারায় ২ উইকেট।

৪৯ বলে ৬টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ৫৬ রান করে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা। ৫২ বলে ১০টি বাউন্ডারিতে ৫৮ রানে ফেরেন শুভমান গিল।

১২৩ রানে দুই ওপেনার আউট হওয়ার পর ভারতের হাল ধরেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। এদিন ২৪.১ ওভারে ১৪৭ রান করে ভারত। ২৮ বলে ১৭ আর ১৬ বলে ৮ রানে অপরাজিত ছিলেন লোকেশ রাহুল ও বিরাট কোহলি। এরপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টির কারণে ম্যাচ গড়ায় রিজার্ভ ডেতে।

সোমবার (১১ সেপ্টেম্বর) রিজার্ভ ডে-তেও হানা দেয় বৃষ্টি। তবে বেশিসময় দীর্ঘ হয়নি অপেক্ষা। নির্ধারিত সময়ের ১ ঘন্টা দশ মিনিট পর। খেলা শুরুর পর ব্যাটিংয়ে নেমে তাণ্ডব শুরু করেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। পিাকিস্তানি বোলারদের নিয়ে ছেলেখেলায় মাতেন ভারতের দুই মিডল অর্ডার সেনসেশন। তৃতীয় উইকেটে তারা ১৯৪ বলে ২৩৩ রানের জুটি গড়েন। ১০৬ বলে ১২টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১১১ রানের লড়াকু ইনিংস খেলেন লোকেশ রাহুল, এটিতে ওয়ানডে ক্যারিয়ারে তাঁর ৬ষ্ঠ সেঞ্চুরি। একই সময়ে ক্যারিয়ারের ২৭৮তম ম্যাচে ৪৭তম সেঞ্চুরি পূর্ণ করেন বিরাট কোহলি। ৯৪ বলে ৯টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১২২ রানের অনবদ্য ইনিংস খেলেন কোহলি।

পাকিস্তানের হয়ে একটি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি ও শাদাব খান।