কোম্পানীগঞ্জে ইউপি সদস্য সাইদুর রহমান বরখাস্ত

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ৪নং ইছাকলস ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড সদস্য সাইদুর রহমানকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ৪৬.০০.৯১০০.০১৭.২৭.০০৫.২০১৬-৯৯৮ নং স্মারকে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধানের স্বাক্ষরিত ২৮ ডিসেম্বর ২২ ইং তারিখে জারি করা প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

জানা যায়, ইউপি সদস্য সাইদুর রহমানের বিরুদ্ধে থানায় ইউপি চেয়ারম্যান সাজ্জাদুর রহমান সাজুকে হামলাসহ আত্মসাতের দু’টি মামলায় চার্জশিট মাননীয় আদালত গ্রহণ করায় ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হয়েছে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের উল্লেখ করা হয়েছে, ‘ইছাকলস ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ড সদস্য সাইদুর রহমানের বিরুদ্ধে কোম্পানীগঞ্জ থানার ২০২২ সালের মামলা নং-২০ ও মামলা নং- ০৩ দু’টি মামলা থাকায় এবং উক্ত মামলায় অভিযোগ পত্র নং- যথাক্রমে ১৫২(৬) এবং ১৪৫, তারিখ ১৮/০৮/২২, দন্ডবিধি ১৮৬০ এর ১৪৩/৩২৩/৩০৭/৩৭৯/১৪৪ ধারায় অভিযোগ আমলে নেওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী সিলেটের জেলা প্রশাসক তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছিলেন। ইউপি সদস্যের বিরুদ্ধে উক্ত মামলার অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক আমলে নেওয়ায় তাঁর দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। উক্ত ইউপি সদস্য সাইদুর রহমানের সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদ সহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ (৪) ধারার অপরাধ সংঘটিত করায় একই আইনের ধারা ৩৪(১) অনুযায়ী উল্লিখিত ইউনিয়ন পরিষদের সদস্যকে তাঁর স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো।’

এ ব্যাপরে সাময়িক বরখাস্ত ইউপি সদস্য সাইদুর রহমান জানান, তার বিরুদ্ধে মামলা থাকায় ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের সদস্য পদ থেকে বরখাস্ত চেয়ে মামলার বাদী উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেন। উপজেলা প্রশাসন বরখাস্তের আবেদনটি জেলা প্রশাসনের কাছে প্রেরণ করেন এবং জেলা প্রশাসন তা মন্ত্রণালয়ে প্রেরণ করার পর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বরখাস্তের প্রজ্ঞাপন জারি করেন।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘৪নং ইছাকলস ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড সদস্য সাইদুর রহমানকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এমন একটি চিঠি আমি পেয়েছি, তবে অফিসিয়াল ডাকযোগে এখনোও আমার কাছে আসে নাই।’

স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক মামুনুর রশীদ সিলেট ভয়েসকে জানান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে কোম্পানীগঞ্জের ৪নং ইছাকলস ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড সদস্য সাইদুর রহমানকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে। এ ব্যাপারে করণীয় কাজগুলো আমরা দেখছি।