কানাইঘাটে অসহায় পরিবারের বসতবাড়ি জবরদখলের চেষ্টা

কানাইঘাট সদর ইউনিয়নের গোসাইনপুর গ্রামের এক নিরীহ পরিবারের বসতঘর নির্মাণে বাঁধা প্রদান এবং আদালতের নির্দেশ উপেক্ষা করে জোরপূর্বকভাবে বসত বাড়ির একাংশের জায়গা জবর দখলের চেষ্টা ও পরিবারের সদস্যদের প্রাণ নাশের হুমকির অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় গোসাইনপুর গ্রামের মৃত আব্দুল মুছব্বিরের পুত্র ইকবাল আহমদ বাদী হয়ে কানাইঘাট থানায় অভিযোগ দায়েরের পর গত শুক্রবার কতিপয় গ্রাম্য মাতব্বর ও গ্রাম্য সার্ভেয়ার দ্বারা মনগড়া মাপজোক করেন। পরে তারা বসতবাড়ির একাংশ দখল করে ছোট ছোট গাছপালা কেটে এবং পাকা পিলার পুঁতে রাখেন।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, তাদেরকে প্রাণ নাশের হুমকিও দেওয়া হচ্ছে। এতে নিরীহ পরিবারের সদস্যরা নিরাপত্তাহীনতায় বসবাস করছেন।

অভিযোগে জানা যায়, বসত বাড়ির জায়গা নিয়ে ইকবাল আহমদের পিতা-চাচাদের সাথে পার্শ্ববর্তী বাড়ির মৃত গোলাম আকবরের ছেলে স্কুল শিক্ষক আব্দুর রহিম গংদের মধ্যে বিরোধ চলে আসছে। এ নিয়ে ইকবাল এর চাচা হাবিবুর রহমান গং বাদী হয়ে স্কুল শিক্ষক আব্দুর রহিমের পিতা গোলাম আকবর গংদের বিরুদ্ধে সিলেটের
সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত মামলার রায় না হওয়া পর্যন্ত বিরোধপূর্ণ জায়গা কোন পক্ষ দখলে না গিয়ে স্ব স্ব অবস্থানে থাকার জন্য নির্দেশ দেন। কিন্তু ইকবাল আহমদের অভিযোগ, মামলার অন্তর্ভুক্ত নয় তাদের ৬০ বছরের পুরনো পৈত্রিক বসতঘরটি ঝরাজীর্ণ হয়ে পড়লে সম্প্রতি পুনঃমেরামত করার জন্য উদ্যোগ নিলে স্কুল শিক্ষক আব্দুর রহিমসহ তার পরিবারের লোকজন ও আত্মীয়-স্বজন ওই বসতঘরের নির্মাণ কাজে বাঁধা প্রদান করে এবং পরিবারের মহিলা সদস্যদের মারধর করে।

এ ঘটনায় ইকবাল আহমদ বাদী হয়ে গত ৬ মে থানায় আব্দুর রহিম ও তার ভাই জয়নালকে আসামি করে অভিযোগ দায়ের করেন। উল্টো তাদের হয়রানি করার জন্য জয়নাল থানায় পাল্টা অভিযোগ দেয়। অভিযোগের প্রেক্ষিতে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে মুরব্বীদের সহায়তায় নিরপেক্ষ ও উভয়পক্ষের গ্রাম্য সার্ভেয়ার দ্বারা গত শুক্রবার মাপজোকের উদ্যোগ নেয়া হয়।

এতে সঠিক মাপযোগ না হওয়ায় ইকবাল আহমদের পরিবারের সদস্যদের আপত্তি থাকা সত্ত্বেও এবং নিরপেক্ষ গ্রাম্য সার্ভেয়ারের সিদ্ধান্ত না মেনে একতরফাভাবে জোরপূর্বক আব্দুর রহিম গংরা ইকবাল আহমদের পৈত্রিক বসত বাড়ির বেশ কিছু জায়গা জবরদখল করে ছোট ছোট গাছপালা কেটে ফেলে এবং পাকা পিলার পুঁতে রাখে।

নিরীহ ইকবাল আহমদের পরিবারের সদস্যরা ন্যায় বিচারের আশায় থানা পুলিশসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সহযোগিতা কামনা করে নিরপেক্ষভাবে মাপজোক দিয়ে বসতঘর নির্মাণ কাজে সহায়তা প্রদান এবং আদালতের নির্দেশ উপেক্ষা করে জোরপূর্বকভাবে বসত বাড়ির জায়গা জবর দখলকারী রহিম গংদের বিরুদ্ধে বিহীত ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবী জানিয়েছেন।