কানাইঘাটে অভিযান, ৫টি ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা

পবিত্র মাহে রমজান উপলক্ষে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভোক্তার অধিকার আইনে বাজার মনিটরিং শুরু করেছেন কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি।

বুধবার (২৯ মার্চ) দুপুর থেকে কানাইঘাট বাজারে মাংসের বাজার, হোটেল-রেস্তোরাঁ, মিষ্টির দোকান, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান, পোল্ট্রি বাজার, কাঁচা বাজার মনিটরিং করেন নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি।

এ সময় জিনিসপত্রের মূল্যের তালিকা না থাকার কারণে, অপরিচ্ছন্ন পরিবেশে খাবার বিক্রি এবং বিএসটিআই অনুমোদনবিহীন কাপ দই বিক্রির অপরাধে অতিরিক্ত দামে জিনিসপত্র বিক্রির দায়ে ৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার অধিকার আইনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নগদ ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযানকালে নির্বাহী কর্মকর্তা রমজান মাসে বাজারের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য স্থিতিশীল রাখার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, সরকারের মূল্য তালিকার চাইতে যে কোন ধরণের জিনিসপত্র দাম বাড়িয়ে বিক্রি করলে মোবাইল কোর্টের মাধ্যমে ভোক্তা অধিকার আইনে সাজা-শাস্তির ব্যবস্থা নেয়া হবে।

মাংস বাজার পরিদর্শন করে, নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি হাড়-মাংস ৭০০টাকা ও শুধু মাংস ৭৫০টাকায় বিক্রি করার নির্দেশ দেন এবং পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে মাংস বিক্রি করা না হলে ও ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত মূল্যে মাংস বিক্রি করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, পবিত্র রমজান মাস উপলক্ষে প্রতিদিন উপজেলার হাট-বাজারগুলোতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। যাতে করে কেউ অতিরিক্ত দামে নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ অন্যান্য মালামাল বিক্রি করতে না পারে।

অভিযানকালে তাঁর সাথে উপস্থিত ছিলেন, থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, উপজেলা ফুড ইন্সপেক্টর আবুল কালাম আজাদ সহ একদল পুলিশ।