ওসমানী হাসপাতালে স্লিপ কোর্স ও লাইভ সার্জারি ওয়ার্কশপ

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে অনুষ্ঠিত হচ্ছে ”সিলেট ফার্স্ট ইন্টারন্যাশনাল স্লিপ কোর্স এন্ড লাইভ সার্জারি ওয়ার্কশপ”।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) রাতে সিলেটের একটি অভিজাত হোটেলের সম্মেলনকক্ষে ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল।

কোর্সটি যৌথভাবে আয়োজন করেছে হাসপাতালের নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগ এবং এ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ এপনিয়া। এতে তিনজন ভারতীয় স্লিপ সার্জারি বিশেষজ্ঞ রিসোর্স পারসন হিসেবে অংশ নিচ্ছেন ডা. সুদীপ্ত চন্দ্র, ডা. সম্পূর্ণা ঘোষ ও ডা. দীপঙ্কর দত্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া, স্লিপ সার্জনস সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. খোরশেদ মজুমদার, সিলেট ইএনটি সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. হারুনুর রশীদ। এছাড়া, বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক, রাজনৈতিক ও মিডিয়া ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগের আবাসিক সার্জন ডা. এম. নূরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু। এসময় তিনি ‘Why we sleep : sleep matters’ শিরোনামের একটি বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন।

এছাড়া ডেলিগেট ও আমন্ত্রিত অতিথিরা উক্ত আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং ঘুমের সমস্যায় থাকা রোগীরা উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ওয়ার্কশপ শেষে সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের খাবারের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

দুদিনব্যাপী এ ওয়ার্কশপে ঘুমের সমস্যা নিয়ে সংশ্লিষ্ট অধ্যাপকগণ অনেকগুলো বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করবেন।

ওয়ার্কশপে ঘুমের সময় নাক ডাকা ও শ্বাস বন্ধ হয়ে আসা নির্বাচিত কিছু রোগীর অপারেশন লাইভে দেখানো হবে যাতে সংশ্লিষ্টরা এ সার্জারিতে আরো দক্ষ হয়ে উঠতে পারে।