দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের উদ্যোগ

ওসমানীনগরে বিশুদ্ধ কুরআন প্রশিক্ষণ নিচ্ছেন সাড়ে ৬ হাজার প্রশিক্ষণার্থী

সিলেটের ওসমানীনগর উপজেলায় এবারের রমজান মাসে প্রায় সাড়ে ৬ হাজার প্রশিক্ষণার্থী বিশুদ্ধ কুরআন প্রশিক্ষণ নিচ্ছেন। প্রথম রমজান হতে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট কর্তৃক পরিচালিত হচ্ছে এ প্রশিক্ষণ কর্মসূচি।

গত বছরের চেয়ে এবার প্রশিক্ষার্থীসহ প্রশিক্ষণ কেন্দ্র বেড়েছে। বিশুদ্ধ কুরআন শিক্ষার অনন্য প্রতিষ্ঠান হিসেবে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের গুরুত্ব রয়েছে বৃহত্তর সিলেটসহ দেশ বিদেশে।

লতিফিয়া কারী সোসাইটি ওসমানীনগর উপজেলা সুত্রে জানা যায়, পবিত্র আল কুরআন বিশুদ্ধ করে তিলাওয়াত করা ফরয। ধর্মীয় সেই অুনপ্রেরণা নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও প্রথম রমজান থেকে ওসমানীনগর উপজেলার ৮টি ইউনিয়নের ৬৫ টি কেন্দ্রে এ প্রশিক্ষণ চলছে। চলবে আগামী ২৬ রমজান পর্যন্ত।

আয়োজকরা জানান, প্রশিক্ষণে অংশ নিচ্ছেন স্কুল-কলেজ ও মাদরাসাসহ নানা পেশার মানুষ। এক অভিন্ন রুটিনে প্রতিদিন চলে এ প্রশিক্ষণ কার্যক্রম। এখানে যারা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন তারা দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের সনদপ্রাপ্ত কারী (শিক্ষক)।

প্রশিক্ষণ কার্যক্রম স্থানীয় মাদরাসা, স্কুল ও মসজদিগুলোতে চলছে। প্রশিক্ষণের সাথে জড়িত রয়েছেন স্থানীয় জনগণও। স্থানীয়ভাবে তদারকী ও সহযোগিতার জন্য প্রতিটি কেন্দ্রের রয়েছে কমিটি। কমিটিতে স্থানীয় জণগণের সক্রিয় অংশগ্রহন রয়েছে। এছাড়াও দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্টের নীতি অনুযায়ি পরিচালিত হচ্ছে কি না তা কেন্দ্রীয়ভাবে নিয়মিত তদারকিও করা হচ্ছে।

এছাড়া রয়েছে কেন্দ্র অডিট কার্যক্রম। এ প্রশিক্ষণ কেন্দ্রগুলো দারুল কিরাতের নীতি বহির্ভূতভাবে পরিচালনা করার নেই কোন সুযোগ।

সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একই রুটিনে চলে দিনের কার্যক্রম। ছয়টি ক্লাসে যিনি উত্তীর্ণ হতে পারবেন তিনি বিশুদ্ধ কুরআন শিক্ষা তথা কিরাতের সনদ অর্জন করতে পারবেন।

সৌদি আরবের মক্কার প্রখ্যাত কারী শায়খ আহমদ হেজাজী (রাহ.)’র কাছ থেকে কিরাতের বিশুদ্ধ সনদ অর্জন করেন রইছুল কুররা ওয়াল মুফাসসির শামছুল উলামা হযরত আল্লমা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব কিবলাহ (রাহ.)।

তিনি দেশে এসে ১৯৪০ ইংরেজি সালে ‘দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট’ গঠন করে বিশুদ্ধ কুরআনে প্রশিক্ষণের শুভ সুচনা করেন। জানা যায়, এ ট্রাষ্টের অধীনে দেশ বিদেশে রয়েছে সহস্রাধিক কেন্দ্র।

স্থানীয় মঙ্গলচন্ডী নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র আবিদুর রহমান আনাছ বলেন, আমি রমজান মাসে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টে অংশ গ্রহন করে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। বিশুদ্ধভাবে কুরআন তিলাওয়াত করতে এ প্রশিক্ষণ আমার কাছে অত্যন্ত সহায়ক।

এ ব্যাপারে লতিফিয়া কারী সোসাইটি ওসমানীনগর উপজেলার সভাপতি মাওলানা ছাদিকুর রহমান শিবলী বলেন, দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট কর্তৃক পরিচালিত এবার রমজান মাসে ওসমানীনগরের ৬৫ কেন্দ্রে প্রায় সাড়ে ৬ হাজার প্রশিক্ষনার্থী মহাগ্রন্থ আল কুরআনের প্রশিক্ষণে অংশ নিয়েছেন। চলবে আগামী ২৬ রমজান পর্যন্ত। গত বছরের চেয়ে এবার প্রশিক্ষনার্থীসহ শাখা কেন্দ্র বেড়েছে।