এশিয়া কাপে ভারত-পাকিস্তান মহারণ আজ

শিয়া কাপে সুপার ফোরের হাইভওল্টেজ ম্যাচে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আজ রোববার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এটি সুপার ফোরে ভারতের প্রথম ম্যাচ। অন্যদিকে বাবর আজমের পাকিস্তানের এটি সুপার ফোরের দ্বিতীয় ম্যাচ।

আন্তর্জাতিক ফুটবলের ব্রাজিল-আর্জেন্টিনা অথবা ক্রিকেটের বেলায় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া- এই সব দ্বৈরথকেই ছাড়িয়ে যায় ব্যাট-বলের খেলায় ভারত-পাকিস্তান মোকাবেলা। প্রতিবেশী দুই দেশের মুখোমুখি লড়াই ছড়িয়ে যায় মুহুর্মুহু উত্তাপ আর উত্তেজনা। স্টেডিয়াম থেকে শুরু করে টেলিভিশনের পর্দা ছাড়িয়ে যা দুই দেশের সীমানা ছাপিয়ে পৌঁছে যায় সকল ক্রিকেটপাগল ভক্ত-সমর্থকদের হৃদয়ে। আর আজ সেই দিন যেদিন আরও একবার সুযোগ মিলবে বাবর আজম-রোহিত শর্মাদের মুখোমুখি লড়াই দেখার।

রাজনৈতিক বৈরিতার কারণে অবশ্য ২০১২ এর পর থেকে আর কোনো দ্বিপাক্ষিক সিরিজে দেখা মিলেনি এ দুই দেশের। ফলে আইসিসি ইভেন্ট এবং এশিয়া কাপ ছাড়া বাবর-রোহিতদের খেলা দেখার সৌভাগ্য হয় না ক্রিকেট প্রেমীদের।

এদিকে দুই দেশের প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচে রাখা হয়েছে রিজার্ভ ডে। এবারের এশিয়া কাপে ফাইনাল ছাড়া রিজার্ভ ডে আছে শুধু এ ম্যাচটিতেই। ভারত-পাকিস্তান ম্যাচের আগে ভক্ত-সমর্থকদের মত শুরু হয় সাবেক কিংবদন্তী ক্রিকেটারদের কথার লড়াই। একই সঙ্গে চলে দুই দলকে নিয়ে নানান রকম বিশ্লেষণ। এবারও তাঁর ব্যতিক্রম নয়।

আজকের ম্যাচটি হবে প্রতিবেশী দুই দেশের মধ্যকার ১৩৪তম ওয়ানডে ম্যাচ। ১৯৭৮ সালে সর্বপ্রথম একদিনের ক্রিকেটে মুখোমুখি হয়েছিল তারা। সেই ম্যাচটি ভারত ৪ রানে জিতলেও এখনো পর্যন্ত জয়ের পরিসংখ্যানে এগিয়ে আছে পাকিস্তানই।

মুখোমুখি ১৩৩ বারের দেখায় পাকিস্তান জয় পেয়েছে ৭৩টি ম্যাচে। অন্যদিকে ভারত জয় পেয়েছে মোট ৫৫ বার। ফলাফল আসেনি ৫টি ম্যাচে যার মধ্যে একটি এবারের এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচটি। তবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মোকাবেলায় আবার এগিয়ে আছে রোহিত শর্মারাই।

ওয়ানডে সংস্করণে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এখনো পর্যন্ত প্রতিবেশী এ দুই দেশ খেলেছে মোট ১৪টি ম্যাচ। এখানে ভারত জয় পেয়েছে মোট ৭টি ম্যাচে। বিপরীতে ম্যান ইন গ্রিনরা জয় পেয়েছে ৫ বার। দুইটি ম্যাচে আসেনি কোনো ফলাফল।

সিলেট ভয়েস/এএইচএম