এশিয়া কাপের স্কোয়াডে নতুন মুখ তানজিদ

জ শনিবার (১২ আগস্ট) সকালে এশিয়া কাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুরে এই স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

যেখানে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। তবে জায়গা করে নিয়েছেন তরুণ উদ্বোধনী ব্যাটার তানজিদ হাসান তামিম। এবারই প্রথম বাংলাদেশের স্কোয়াডে সুযোগ পেলেন তিনি। ইমার্জিং এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স দিয়ে জায়গা করে নিলেন এশিয়া কাপের দলে।

গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেছিলেন মাহমুদউল্লাহ। এরপর বাদ পড়েন দল থেকে। খেলা হয়নি আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ও আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ। যদিও এশিয়া কাপের আগে বেশ ভালো মতোই আলোচনায় ছিলেন তিনি। কিন্তু জাতীয় দলের দরজা খুলল না তার জন্য।

ইনজুরির কারণে এশিয়া কাপ থেকে আগেই নিজেকে সরিয়ে রেখেছেন তামিম ইকবাল। এমনকি ছেড়ে দিয়েছেন অধিনায়কত্বও। গতকাল অধিনায়ক হিসেবে সাকিবের নাম ঘোষণা করে বিসিবি। সবশেষ আফগানিস্তান সিরিজের দল থেকে তামিম ছাড়াও বাদ পড়েছেন রনি তালুকদার ও তাইজুল ইসলাম। ডাক পেয়েছেন অলরাউন্ডার শেখ মেহেদী, শামীম পাটোয়ারী ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

তবে এই দলে সবচেয়ে বড় চমক তানজিদই। গত মাসে শেষ হওয়া ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩ ফিফটিসহ ১৭৯ রান করেন তিনি। তার ব্যাটিংয়ে ছিল আগ্রাসীর ছোঁয়া। তামিম না থাকায় ওপেনিংয়ে লিটনের সঙ্গী কে হবেন তা নিয়ে আলোচনা চলছিল বেশ। যেখানে ছিল তানজিদের নামও। শেষ পর্যন্ত নিজের নাম এশিয়া কাপের দলে দেখতে পেলেন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী এই ওপেনার।

সিলেট ভয়েস/এএইচএম