উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতি ফ্রান্স’র নির্বাচন অনুষ্ঠিত

প্যারিসে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতি ফ্রান্সের দ্বি-বার্ষিক সম্মেলনের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে।

শনিবার প্যারিসের গার্দোনর্দের একটি অভিজাত রেস্তোরাঁর হলরুমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। দুপুর আড়াইটা থেকে বিকাল ৭টা পর্যন্ত বিরতিহীনভাবে অনুষ্ঠিত এ নির্বাচনে সংঘটনের সদস্যদের প্রত্যক্ষ ভোটে ১৫ জন কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হন।

নির্বাচিত সদস্যরা হলেন- সাদিক তাজিন (প্রাপ্ত ভোট ৯১), আব্দুল লতিফ সাজু (প্রাপ্ত ভোট ৯১), হাসান আল বান্না (প্রাপ্ত ভোট ৮৭), মিফতাহউদ্দিন মাসুম (প্রাপ্ত ভোট ৭৭), জুনেদ আহমদ (প্রাপ্ত ভোট ৬৭), শরীফ উদ্দিন (প্রাপ্ত ভোট ৬৬), শরিফুল ইসলাম ফয়সল (প্রাপ্ত ভোট ৬৫), জাইদুল ইসলাম (প্রাপ্ত ভোট ৫৯), দেলোয়ার আহমদ (প্রাপ্ত ভোট ৫৯), গৌছ আহমদ (প্রাপ্ত ভোট ৫৫), সাকিল আহমদ (প্রাপ্ত ভোট ৫২), রায়হান আহমদ (প্রাপ্ত ভোট ৫০), মুসলিম উদ্দিন (প্রাপ্ত ভোট ৪৬), হোসাইন আবেদীন (প্রাপ্ত ভোট ৪৬), মহিউদ্দিন সুহেল (প্রাপ্ত ভোট ৪৩)।

নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ২২৮, এরমধ্যে ১২৪ জন ভোট প্রদান করেন এবং ৩টি ভোট বাতিল হিসেবে গণ্য করা হয়। আয়োজিত নির্বাচন পরিচালনা করেন প্যারিসের বাংলাদেশি কমিউনিটির অন্যতম সংগঠক ও সমাজকর্মী রাশেদ হাবিব, এমডি নুর, সাংবাদিক শাহ সুহেল আহমদ ও শাবুল আহমেদ।

নির্বাচন ব্যবস্থাপনা কমিটির দায়িত্বে ছিলেন- আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াছ আলী, সাবেক সভাপতি কামরুল ইসলাম, মহিউদ্দিন সুহেল, সুহেল রানা ও সাদিক তাজিন।

অনুষ্ঠিত নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার রাশেদ হাবিব বলেন, ‘অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে অবাধ, সুষ্ঠু-সুন্দর পরিবেশে সম্পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া অনুশীলনের মাধ্যমে নির্বাচন সুসম্পন্ন হয়েছে। নিঃসন্দেহে সংগঠনের এই চিন্তাশীল উদ্যোগ মাইলফলক হয়ে থাকবে।’

নির্বাচন পর্যবেক্ষক সাংবাদিক শাহ সুহেল আহমদ বলেন, ‘প্যারিসে এত সুন্দরভাবে কোনো সামাজিক সংগঠনের নির্বাচন ইতোপূর্বে আমি দেখিনি। আশা করি- ‘এই আন্তরিক মেলবন্ধন ও জবাবদিহিতা অটুট রেখে ক্লাবটির সৃজনশীল কার্যক্রম দেশ-সমাজ সভ্যতার সামগ্রিক উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে।’

নির্বাচিত ১৫ জন কার্যনির্বাহী পর্ষদের সদস্যদের মধ্যে পরিচালনা পর্ষদের চূড়ান্ত ধাপের নির্বাচন আগামী ১৭ সেপ্টেম্বর শনিবার দুপুর ২টায় গার্দোনর্দের রয়েল ক্যাফের হলরুমে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ফ্রান্সের প্যারিসে অবস্থানরত মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলাধীন শাহবাজপুরবাসীদের উদ্যোগে ২০১২ সালে ‘উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতি-ফ্রান্স যাত্রা শুরু করে।