সিলেট বিভাগীয় ইমাম সম্মেলনে হুছামউদ্দিন চৌধুরী এমপি

‘ইমাম-মুয়াজ্জিনদের সরকারি বেতনের আওতায় আনার চিন্তাভাবনা চলছে’

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য মাওলানা হুছামউদ্দিন চৌধুরী এমপি বলেছেন, আমাদের দেশে সরকারি ব্যবস্থাপনায় ইসলামের প্রচার ও প্রসারের যে উদ্যোগ নেওয়া হয়েছে, বিশ্বের অন্যান্য দেশে এটা বিরল। তিনি বলেন, এ দেশকে একটি সুখী সমৃদ্ধ, শান্তিপ্রিয়, অপরাধমুক্ত ও উন্নত দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলেম-ওলামাদেরকে পছন্দ করেছেন। তিনি আলেম-ওলামাদের সম্মান বৃদ্ধির জন্য আন্তরিকভাবে কাজ করছেন। তাঁর সরকার সারাদেশের ইমাম-মুয়াজ্জিনদেরকে তালিকাভুক্ত করে সরকারি বেতনের আওতায় নিয়ে আসার চিন্তাভাবনা করছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) নগরীর ইসলামিক ফাউন্ডেশন অডিটোরিয়ামে সিলেট বিভাগীয় ইমাম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এই দেশ পীর-মাশায়েখ ও আউলিয়া কেরামের দেশ। এ দেশে আমরা অসাম্প্রদায়িক থাকবো। সামাজিক সম্প্রীতি ধরে রাখবো। সংখ্যালঘুদের নিরাপত্তা ও সহযোগিতায় আন্তরিক থাকবো। এ দেশকে যেমন সন্ত্রাস ও জঙ্গিবাদের দ্বারা অস্থিতিশীল করতে দেওয়া হবে না, তেমনি নাস্তিক মুরতাদদের কোনো পরিকল্পপনাও বাস্তবায়ন করতে দেওয়া হবে না। এজন্য সর্বাগ্রে ইমামদেরই সহায়ক ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, অহেতুক হুংকার ও অপরিণাদর্শী বক্তব্য কওমের জন্য বিপদ ডেকে আনে। সুতরাং হেকমতের সাথে মানুষকে আল্লাহর পথে ডাকতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের সিলেট বিভাগীয় পরিচালক মো. মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক ফরিদ উদ্দিন আহমদ।

সৈয়দ ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন সিলেটের সহকারী পরিচালক শাহিন আলম। আলোচনায় অংশ নেন জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ দুই ইমাম সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা হারুন অর রশিদ ও মাওলানা নোমান আহমদ কাউসার। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ইসলামিক ফাউন্ডেশন সিলেটের মাস্টার ট্রেইনার মাওলানা মুহাম্মদ মামুনুর রশিদ।

অনুষ্ঠানে সিলেট বিভাগীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ তিন ইমামের হাতে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাওলানা হুছামউদ্দিন চৌধুরী এমপি। বিভাগীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ ইমামরা হলেন নগরীর রায়নগর মুক্তারখা কিরমানী বায়তুল বরাত জামে মসজিদের ইমাম মাওলানা আবিদ হাসান (১ম), মৌলভীবাজারের কমলগঞ্জ কোনাগাও আধকানী আল ফালাহ জামে মসজিদের ইমাম মাওলানা আবদুল ওহাব (২য়) ও কানাইঘাট চতুলবাজার রতনপুর জামে মসজিদের ইমাম মাওলানা ফয়েজ আহমদ (৩য়)।