ইন্টারনেট ব্যাংকিং : ১১ মাসে লেনদেন সাড়ে ৩ লাখ কোটি টাকা

দেশে সরাসরি কাউন্টারে না গিয়ে ডিজিটাল প্ল্যাটফর্মের ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ইন্টারনেট ব্যাংকিংয়ের জনপ্রিয়তা ব্যাপক হারে বাড়ছে। বিভিন্ন আর্থিক সেবা পেতে কম্পিউটার ও মোবাইল অ্যাপ ব্যবহার বেড়েছে কয়েকগুণ।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি- মে) মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয়েছে ১ লাখ ৯১ হাজার ৪০৩ কোটি টাকা। আগের বছরের একই সময়ে লেনদেন হয়েছিল ১ লাখ ৩ হাজার ১৪৭ কোটি টাকা। অর্থাৎ ২০২২ সালের একই সময়ের তুলনায় চলতি বছর লেনদেন বেড়েছে ৮৮ হাজার ২৫৬ কোটি টাকা।

একক মাস হিসেবেও গত মে মাসে ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেনের পরিমাণ বেড়েছে। মে মাসে লেনদেন হয়েছে ৪৯ হাজার ৯৩০ কোটি টাকা। এপ্রিল মাসে লেনদেন হয়েছিল ৪৪ হাজার ৬০৪ কোটি টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে ৫ হাজার ৩২৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেন হয়েছে ৩ লাখ ৪৮ হাজার ৫২ কোটি টাকা। এর আগের অর্থবছরের একই সময়ে লেনদেন হয়েছিল ২ লাখ ১ হাজার ১৮৮ কোটি টাকা। অর্থাৎ সমাপ্ত অর্থবছরের এই সময়ে লেনদেন বেড়েছে ১ লাখ ৪৬ হাজার ৮৬৪ কোটি টাকা।

সিলেট ভয়েস/এএইচএম