ইজতেমায় যানজট, বিমানযাত্রীদের সময় নিয়ে বের হওয়ার পরামর্শ

আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে আজ (শুক্রবার)। তাই অনেক ধর্মপ্রাণ মুসলমান বিমানবন্দর এলাকা দিয়ে তুরাগপাড়ে ইজতেমায় আসবেন। এ কারণে সড়কে যানজটের আশঙ্কায় আকাশপথের যাত্রীদের বাসা থেকে আগেভাগে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দেশের এয়ারলাইন্সগুলো তাদের যাত্রীদের ক্ষুদেবার্তা ও ইমেইলের মাধ্যমে এ পরামর্শ দেয়।

বার্তায় বলা হয়েছে, আগামী ২ ফেব্রুয়ারি থেকে ৪ তারিখ পর্যন্ত বিশ্ব ইজতেমার কারণে সড়কে তীব্র যানজটের আশঙ্কা রয়েছে। সবাইকে বাসা থেকে বিমানবন্দরের উদ্দেশে আগেই রওনা হওয়ার অনুরোধ জানানো হচ্ছে।

শুক্রবার ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হবে দেশের বৃহত্তম জুমার নামাজ। আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। এ পর্বে অংশ নিচ্ছেন মাওলানা জোবায়েরের অনুসারীরা।

এরপর চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি থেকে আবার শুরু হবে ইজতেমা। ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২য় পর্ব। ওই পর্বে অংশ নেবেন মাওলানা সাদের অনুসারীরা।

আরও পড়ুন > আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লির ঢল

আগে বিশ্ব ইজতেমা হতো একবারই, ৩ দিন। মুসল্লিদের উপস্থিতি বেড়ে যাওয়ায় এবং ময়দানে জায়গা সংকুলান না হওয়ায় সারা দেশের জেলাগুলোকে ২ ভাগে ভাগ করে ইজতেমা ২ পর্বে করার সিদ্ধান্ত হয়েছিল। কয়েকবার সেই নিয়মে ইজতেমা ২ পর্বে হয়েছিল।

তবে তাবলীগ জামাতের অনুসারীদের নিজেদের মধ্যে দ্বন্দ্বের কারণে ওই পদ্ধতি আর টেকেনি। সাম্প্রতিক বছরগুলোতে ‘সরকারি মীমাংসা’ মেনে নিয়ে দুই মুরুব্বির অনুসারীরা ২ পর্বে ইজতেমায় অংশ নিচ্ছেন।