ইউক্রেনে আরও এক গণকবর, মিললো ৪৪০ মরদেহ

রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইজিউমে একটি গণকবরের সন্ধান পেয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। পুলিশের দাবি, সেখানে ৪৪০টি মরদেহ পাওয়া গেছে। খারকিভ অঞ্চলের পুলিশের প্রধান তদন্তকারী সের্হি বলভিনভ স্কাই নিউজকে বলেন, এদের অনেকে গোলা ও বিমান হামলায় নিহত হয়েছে।

এ ঘটনাকে কিয়েভের উপকণ্ঠ বুচা শহরের গণকবরের সঙ্গে তুলনা করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার রাতে ভার্চুয়ালি ভাষণে বলেন, ‘এর জন্য রাশিয়াকে দায়ী করা উচিত। ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে’।

এর আগে বুচায় আক্রমণ এবং গণকবর উদ্ধারের পর রুশ বাহিনীকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছিল ইউক্রেন ও পশ্চিমা মিত্ররা।

পুলিশ প্রধান বলভিনভ আরও বলেন, প্রত্যেকটি মরদেহের ফরেনসিক তদন্ত করা হবে। রুশদের কাছ থেকে মুক্ত করার পর ইজিউমে একাধিক গণকবর পাওয়া গেছে। সন্ধান পাওয়া বৃহত্তম সমাধিস্থলে ৪৪০টি কবর রয়েছে। এদের কেউ কেউ গোলাবর্ষণে, কেউ বিমান হামলায় নিহত হয়েছেন।

সম্প্রতি জেলেনস্কি দাবি করেন, পূর্ব ও দক্ষিণে সেপ্টেম্বরে শুরু হওয়া পাল্টা আক্রমণে রাশিয়ার কাছ থেকে ৬ হাজার বর্গ কিলোমিটার ভূখণ্ড পুনরুদ্ধার করা হয়েছে। খারকিভ অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর ইজিউম থেকে সেনা প্রত্যাহারের কথা স্বীকার করেছে রাশিয়া। অনেক সামরিক বিশ্লেষক মনে করছেন এটি যুদ্ধের একটি সম্ভাব্য যুগান্তকারী মোড়।

সূত্র: এপি, রয়টার্স