আমিও চাই ইউক্রেন যুদ্ধ দ্রুত শেষ হোক, মোদিকে পুতিন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইউক্রেন যুদ্ধ বন্ধের আশ্বাস দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধে নিয়ে দিল্লির উদ্বেগ বুঝতে পেরেছেন জানিয়ে পুতিন মোদিকে বলেন, যত দ্রুত সম্ভব এই যুদ্ধ শেষ করতে চান তিনি। এমনটাই জানিয়েছে ক্রেমলিন।

উজবেকিস্তানের সমরকন্দে শুক্রবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনে দ্বিপক্ষীয় পার্শ্ববৈঠকে বসেন মোদি ও পুতিন। এসময় ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘আমি জানি আজকে যুদ্ধের যুগ নয়। বিভিন্ন ইস্যুতে আপনার (পুতিন) সঙ্গে ফোনে কথা বলেছি। আজ আমরা মুখোমুখি কথা বলার সুযোগ পাচ্ছি কীভাবে শান্তির পথে অগ্রসর হতে পারি। বেশ কয়েক দশক ধরে ভারত-রাশিয়া একসঙ্গে রয়েছে। গণতন্ত্র, কূটনীতি ও সংলাপ বিশ্বকে একত্রিত করেছে’।

এসময় পুতিন বলেন, কিয়েভ যুদ্ধে বন্ধের আলোচনা প্রত্যাখ্যান করেছে এবং নিজেদের উদ্দেশ্যে হাসিলের চেষ্টায় আছে।

পার্শ্ববৈঠকে পুতিন মোদিকে আরও বলেন, ‘ইউক্রেনে চলা যুদ্ধ নিয়ে আপনার অবস্থান, আপনার উদ্বেগ সম্পর্কে আমি অবগত। আমরা যত দ্রুত সম্ভব বন্ধ করার জন্য সবকিছু করব। দুর্ভাগ্যবশত ইউক্রেনের নেতৃত্ব আলোচনা প্রক্রিয়া প্রত্যাখ্যান করার ঘোষণা দিয়েছে এবং তারা সামরিক উপায়ে লক্ষ্য অর্জন করতে চায়।

সম্প্রতি রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হয়েছে। যুদ্ধ শুরুর পর পশ্চিমাদের হুঁশিয়ারি সত্বেও রুশ জ্বালানি ক্রয় করে দিল্লি।

সূত্র: আল জাজিরা