আফগানদের ২৯১ রানের জবাবে শুরুতেই বিপর্যয়ে অস্টেলিয়া

ইব্রাহিম জাদরানের অনবদ্য সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটে ২৯১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে আফগানিস্তান। জবাবে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে অস্টেলিয়া।

আফগানিস্তানের হয়ে ১৪৩ বল মোকাবেলা করে ৮টি চার আর তিনটি ছক্কার সাহায্যে ১২৯ রানের অনবদ্য ইনিংস খেলেন ওপেনার ইব্রাহিম জাদরান। ওয়ানডে ক্রিকেটে ২৭ ম্যাচের ক্যারিয়ারে এটা তার পঞ্চম সেঞ্চুরি। ইনিংসের শেষ দিকে মাত্র ১৮ বলে দুই চার আর তিন ছক্কায় ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলেন অলরাউন্ডার রশিদ খান।

মঙ্গলবার (৭ নভেম্বর) মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে আফগানরা। বিশ্বকাপের চলমান ১৩তম আসরের ৩৯তম ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৮ ওভারে দলীয় ৩৮ রানে ফেরেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ (২১)।

তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে ওপেনার ইব্রাহিম জাদরানের সঙ্গে ১০০ বলে ৮৩ রানের জুটি গড়ে রহমত শাহ। দলীয় ১২১ রানে ৪৪ বলে এক বাউন্ডারিতে ৩০ রান করে ফেরেন রহমত শাহ।

চার নম্বরে ব্যাট করতে নেমে ওপেনার ইব্রাহিম জাদরানের সঙ্গে দলের হাল ধরেন অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি। তৃতীয় উইকেটে তারা ৭৬ বলে ৫৩ রান করেন। ৪৩ বলে দুই বাউন্ডারিতে ২৬ রান করে ফেরেন হাশমতউল্লাহ।

এরপর আসা-যাওয়ার মিছিলে অংশ নেন আজমতউল্লাহ ওমরজাই। তিনি ১৮ বলে দুই চার আর এক ছক্কায় ২২ রান করেন। ১০ বলে মাত্র ১২ রান করে ফেরেন সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি। ইনিংসের শেষ দিকে রীতিমতো তাণ্ডব চালান ইব্রাহিম জাদরান ও সাবেক অধিনায়ক রশিদ খান। ষষ্ঠ উইকেটে তারা মাত্র ২৮ বলে ৫৮* রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। তাদের এই জুটিতেই তিনশোর দোরগোড়ায় গিয়ে পৌঁছায় আফগানিস্তান।

ইনিংস ওপেন করতে নেমে শেষ বল পর্যন্ত লড়াই করেন ইব্রাহিম জাদরান। তিনি ১৪৩ বল খেলে দলীয় সর্বোচ্চ ১২৯ রান করে অপরাজিত থাকেন।মাত্র ১৮ বলে ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলেন রশিদ খান।

অষ্ট্রেলিয়ার হয়ে ৯ ওভারে ৩৯ রান দিয়ে হ্যাজেলউড শিকার করেন ২ উইকেট।

এর জবাবে ২৯২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে আফগান বোলারদের তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে অজিরা। ইনিংসের দ্বিতীয় ওভারেই দলীয় ৪ রানে নাভিন উল হকের বলে উইকেটের পেছনে দেন ট্রাভিস হেড (০)। এরপর ডেভিড ওয়ার্নারের সাথে জুটি বাঁধেন মিচেল মার্শ। ষষ্ঠ ওভারের চতুর্থ বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৩৯ রানের জুটি গড়েন দুজন। ১১ বলে ২৪ রান করে ফেরেন মার্শ। এরপর আজমত উল্লাহ ওমরজাইয়ের জোড়া আঘাতে বিপাকে পড়ে অষ্ট্রেলিয়া। ২৯ বলে ১৮ করে ফেরেন ওয়ার্নার আর জোশ ইংলিশ রানের খাতাই খুলতে পারেন নি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৩.২ বল খেলে অজিদের সংগ্রহ চার উইকেট হারিয়ে ৬৯ রান।