অপপ্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, আসামী ৪

দোয়ারাবাজারে অসত্য, উস্কানিমূলক ও মানহানীকর তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে সিলেটের সাইবার ট্রাইবুনালে চার ব্যাক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার থানার বাসিন্দা জনৈক নাদিয়া বেগম (ছদ্মনাম) বাদী হয়ে গত ১৭ জুলাই এ মামলা দায়ের করেন। (মামলা নং- ১২২/২০২৩)

মামলায় আসামী করা হয়েছে দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের মহব্বতপুর গ্রামের রহমত আলীর পুত্র এনামুল কবির মুন্না, মুন্নার স্ত্রী শাহানা বেগম, বাজিতপুর গ্রামের আব্দুল হান্নানের পুত্র মেহেদী হাসান অপু এবং আব্দুল হান্নানের স্ত্রী আছমা বেগমকে।

আদালত মামলাটি গ্রহণ করে সুনামগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশকে তদন্তের জন্য দায়িত্বভার দিয়েছেন বলে জানান বাদীর আইনজীবি সিরাজুল ইসলাম।

এজাহার সূত্রে জানা যায়, অভিযুক্ত এনামুল কবির মুন্না ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করেন। এ কারণে তিনি স্থানীয় মহব্বতপুর বাজারে জনরোষের কবলে পড়লে বাদীর স্বামী তাকে উদ্ধার করে দোয়ারাবাজার থানা পুলিশের নিকট হস্তান্তর করেন। পরে গণমান্য ব্যাক্তিদের মধ্যস্থতায় মুন্না মুচলেকা দিয়ে থানা থেকে ছাড়া পান মুন্না। এছাড়াও মুন্নার বিরুদ্ধে ঢাকা সাইবার ট্রাইবুনালে একটি মামলা বিচারাধীন রয়েছে (মামলা নং ৫৯৭/২০১৮)। এ মামলায় মুন্না জেলহাজতেও ছিলেন বেশ কিছুদিন। এসব কারনে এনামুল কবির মুন্না মামালার বাদী ও তার পরিবারের লোকজনের উপর চরম ক্ষুব্ধ ছিলেন। সম্প্রতি মুন্না তার ব্যক্তিগত ফেইসবুকে মামলার বাদী ও তার স্বামীকে নিয়ে কুরুচিপূর্ণ লেখালেখি করেন।

এছাড়া এজাহারের বাইরের কিছু মিথ্যা তথ্য দিয়ে তিনি কয়েকটি সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ করেন। এ সকল প্রমাণাদি সংগ্রহ করে বাদী ডিজিটাল নিরাপত্তা আইনে। সিলেটের সাইবার ট্রাইবুনালে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।