অকারণে চোখ ঘষলে যে সমস্যা হয়

মানব দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। তাই চোখকে সুরক্ষিত রাখতে কতশত প্রচেষ্টা থাকে মানুষের । তারপরও মাধে মধ্যেই নানাবিধ সমস্যার মুখোমুখি হয় এই অঙ্গটি। অনেক সময় আমাদের অজান্তেই কখন যে চোখের কাছে হাত চলে যায় তা আমরা বুঝতেই পারি না। এমন অনেকেই আছেন যাদের যখন-তখন চোখ চুলকানোর রয়েছে অভ্যাসও। এই অভ্যাসে সাময়িক আরাম পাওয়া যায় ঠিকই তবে তা কি স্বাস্থ্যকর? বিশেষজ্ঞরা বলছেন, চোখ চুলকালে সেখানে হাত না দেওয়াই ভালো। চোখ সুস্থ রাখতে চাইলে এ ধরনের অভ্যাস থেকে বিরত থাকতে হবে। কারণ এই সাধারণ অভ্যাসই ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ।

চিকিৎসকদের মতে বারবার চোখ ঘষলে আমাদের চোখের পাতার মাংসপেশি দুর্বল হয়ে যেতে পারে। এর ফলে অনেক সময় চোখের পানি ঝুলে যেতে পারে। এরকমটা ঘটলে তখন কিন্তু এক চোখ অন্য চোখের থেকে দেখতে ছোট লাগতে পারে। আপনি হয়তো চোখ চুলকানোর কারণে সাময়িক স্বস্তি পেলেন কিন্তু পরবর্তীতে তা লালচে চোখের কারণ হতে পারে। এছাড়াও সেখান থেকে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে ।

অকারণে বারবার চোখ ঘষতে থাকলে কিন্তু চোখের চারপাশে রক্ত জমাট বাঁধতে পারে। এখানেই শেষ নয়, আমাদের চোখের সাদা অংশে যে লাল রক্তনালীগুলো মাঝে মাঝে ভেসে উঠতে দেখা যায়, সেগুলোও হয় চোখ ঘষার কারণে। আপনার যদি অতিরিক্ত চোখ ঘষার অভ্যাস থাকে তবে তা কর্নিয়ার আকার বদলে ‘কেরাটোকানাস’ নামক দৃষ্টি জনিত সমস্যার সৃষ্টি করতে পারে। এছাড়াও আরও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে ।

অনেক সময় হঠাৎ করে চোখে সমস্যা দেখা দিলে আমরা হাত পরিষ্কার না করেই চোখ ঘষতে শুরু করে দিই। যে কারণে আমাদের হাতের সব ময়লা সরাসরি চোখে চলে যায়। তাই চোখ ঘষলে চোখের সমস্যা তো কমেই না, বরং আরও বেড়ে যায়।