আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী গ্রেপ্তার

সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সাবেক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী গ্রেপ্তার হয়েছেন। রোববার রাতে রাজধানীর আলাদা অভিযানে রাজধানীর দুটি স্থান থেকে তাদের গ্রেপ্তার করার কথা জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

টানা পাঁচবারের সংসদ সদস্য ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদু্জ্জামান নূরকে বেইলি রোডের নওরতন কলোনির বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য জানান।

সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীকে সেগুনবাগিচা থেকে গ্রেপ্তার করা হয়।

মিরপুর থানার মামলার আসামি নূর
উপ-পুলিশ কমিশনার তালেবুর রহমান জানান, বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলন চলাকালে ঢাকার মিরপুর থানায় করা একটি মামলায় আসামি হিসেবে নূরের নাম আছে।

চলতি বছর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-২ আসন থেকে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন নূর। ২০০১ সালে প্রথমবারের মত এই আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য হন তিনি। এরপর আরও চারটি নির্বাচনে জয় জান।

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে জেতার পর সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পান অভিনয়শিল্পী ও আবৃত্তিকার হিসেবে জনপ্রিয়তা পাওয়া নূর।

১৯৪৬ সালে ৩১ অক্টোবর নীলফামারী জেলায় জন্ম তার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বাম রাজনীতিতে সক্রিয় ছিলেন তিনি। পরে পুরো মনোযোগই দেন নাট্য আন্দোলনে। ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের রাজনীতি করলেও গত শতকের ৯০ এর দশকে আওয়ামী লীগে যোগ দেন।

যাত্রাবাড়ী থানার মামলায় গ্রেপ্তার মাহবুব আলী

রোববার রাতে ঢাকার সেগুনবাগিচা এলাকা থেকে সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপকমিশনার মো. ওবায়দুর রহমান জানান, যাত্রাবাড়ী থানায় করা একটি মামলায় মাহবুবকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে নিজের পাশাপাশি স্ত্রী ও পরিবারের নামে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আছে দুদকে।

হবিগঞ্জ-৪ আসনের সাবেক এই সংসদ সদস্যের বিরুদ্ধে দেশে-বিদেশে বিপুল অবৈধ সম্পদের তথ্য পাওয়ার কথা জানিয়েছে দুদক। গত ৫ সেপ্টেম্বর সংস্থাটির উপপরিচালক মো. আকতারুল ইসলাম জানান, দুদকের গোয়েন্দা ইউনিটের অনুসন্ধানে প্রাথমিক সত্যতা পাওয়ার পর মাহবুবের বিষয়ে প্রকাশ্যে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৪ সালে দশম সংসদ নির্বাচনে প্রথমবারের মত হবিগঞ্জ-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মাহবুব আলী। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে আবার জয় পেলে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

চলতি বছরের জানুয়ারিতে দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে প্রায় এক লাখ ভোটে হেরে যান মাহবুব আলী।

গত ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর ইতিমধ্যে গ্রেপ্তার হয়েছেন তার সরকারের আইনমন্ত্রী আনিসুল হক, সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা সালমান এফ রহমান ও তৌফিক-ই-ইলাহী চৌধুরী, জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন। ক্ষমতাচ্যুত দলটির সাবেক মন্ত্রী, এমপি, উপদেষ্টা ও শীর্ষ পর্যায়ের নেতাসহ কমপক্ষে ২৬ জন এখন কারাগারে আছেন।