আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজের নতুন অধ্যক্ষ মো. জমির

আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ পদে ০১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে যোগদান করলেন অধ্যাপক মো. জমির উদ্দিন। তিনি একই কলেজে যুক্তিবিদ্যা বিষয়ের সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন।

গেল ১২.১২.২০২২ খ্রিস্টাব্দ তারিখে অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদ অবসর গ্রহন করলে অধ্যক্ষ পদটি শূন্য হয়। সরকারী বিধিমালা অনুযায়ী বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়ম অনুসারে অধ্যাপক মো. জমির উদ্দিন আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজে অধ্যক্ষের শূন্য পদে যোগদান করেন।

অধ্যাপক জমির সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার থানার মান্নার গাঁও গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ১৯৮৩ সালে সুনামগন্জ সদর উপজেলার রঙ্গারচর হরিণাপাটি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। ১৯৮৫ সালে তিনি গোবিন্দগন্জ আব্দুল হক স্মৃতি কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। পরে তিনি সিলেট এম সি কলেজে দর্শন শাস্ত্রে ১৯৮৮ সালে অনার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি চট্টগ্রাম বিশ্বদ্যিালয় থেকে এম এ ডিগ্রি লাভ করেন। ২০১০ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট গ্রেজুয়েশন ডিপ্লোমা ইন আইটি অর্জন করেন তিনি।

সেশনজটের কারণে ১৯৯২ সালে এম এ পরীক্ষার ফল প্রকাশিত হলে ১৯৯৩ থেকে শাহ খুররম ডিগ্রী কলেজে যুক্তিবিদ্যা বিষয়ের প্রভাষক হিসাবে শিক্ষকতা শুরু করেন। তারপর কলেজ পরিবর্তন করে ১৯৯৫ সালে আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজে যুক্তিবিদ্যার প্রভাষক পদে যোগদান করেন। ২০০১ সালে পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক হন। ৩১.০১.২০২৩ পর্যন্ত তিনি সহকারী অধ্যাপক পদে কর্মরত ছিলেন। পরের দিন অর্থাৎ ০১.০২.২০২৩ তারিখে তিনি আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ পদে যোগদান করেন।

অধ্যাপক জমির বিভিন্ন সামাজিক ও শিক্ষক সংগঠনের সাথে জড়িত আছেন। বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগর শাখার প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন। বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) সিলেট বিভাগীয় কমিটির সহ সভাপতি। এছাড়া রোটারী ইন্টারন্যাশনাল-এর সাথেও জড়িত রয়েছেন তিনি। বর্তমানে তিনি রোটারী ক্লাব অব সিলেট প্রাইডের পাস্ট প্রেসিডেন্ট। তিনি সুনামগঞ্জ সমিতি, সিলেট এর সদস্য, চিটাগাং ইউনিভারসিটি এক্স স্টুডেন্টস ক্লাব, সিলেট এর প্রকাশনা সম্পাদক।